থানচিতে পর্যটন এলাকায় ভ্রমনে নিরুৎসাহিত করছে প্রশাসন

fec-image

শংঙ্খ নদীতে পানির প্রবাহ বৃদ্ধি, ভারী ও প্রবল বর্ষন ও পাহাড় ধসের আশঙ্কায় পর্যটন স্পট গুলিতে বান্দরবানে থানচি উপজেলা প্রশাসন নৌপথে ভ্রমনের উপর নিষেধাজ্ঞা নয় নিরুৎসাহিত করেছেন । শনিবার ৬ই জুলাই রাত ১০টা স্থানীয় সাংবাদিকদের এ তথ্য দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ আরিফুল হক মৃদুল ।

গত ৫ই জুলাই শুক্রবার থেকে অনবরত ভারী বৃষ্টি, প্রবল বর্ষন, শংঙ্ক নদীর পানির প্রবাহ বৃদ্ধি, পাহাড় ধসের আশঙ্কাসহ বিভিন্ন ভাবে ঝুকিপূর্ণ হয়ে উঠলে থানচি উপজেলা প্রত্যন্ত অঞ্চল পর্যটন স্পট গুলিতে পর্যটকদের ভ্রমনের উপর এই নিরুৎসাহিত জারী করেন। পর্যটন স্পট সমুহ নাফাখুঁম, আমিয়াখুম, সাতভাইখুম, রাজা পাথর, রেমাক্রী খুম, ডিম পাহাড়সহ প্রায় ২০-২৫টি স্থান সমূহের যাতায়াতের নিরুৎসাহিত করছেন উপজেলা প্রশাসন। শংঙ্খ নদীতে পানির প্রবাহ, প্রবল বৃষ্টি স্বাভাবিক হলে এই নিরুৎসাহি বলবৎ থাকবেনা ।

স্থানীয়রা জানান, সারি সারি সবুজ পাহাড় আর পাহাড়ে বুক চিরে চলা আঁকা বাঁকা শংঙ্খ নদীর উপর থরে থরে সাজানো থাকার প্রকৃতিগতভাবে সৃষ্টি বড় বড় পাথরের অবস্থান। প্রকৃতি টানে পর্যটকরা দুর্গম পথ পাড়ি দিয়ে বান্দরবানের থানচি উপজেলা ভ্রমনের দেশের বিভিন্ন প্রান্ত হতে চলে আসে। এবং প্রতি বছর হাজার হাজার পর্যটক প্রকৃতির টানে চলে আসে । প্রশাসনিক ভাবে নির্দেশনা রয়েছে স্বাভাবিক হলে স্থানীয় থানায়, বিজিবি ক্যাম্প ছাড়াও স্থানীয় প্রশাসনের নিয়োগকৃত পর্যটকদের নিরাপত্তা দেয়া (গাইড) মাধ্যমে রেজিষ্টার করে ভ্রমনের উপর কড়া আইন রয়েছে ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: থানচি, বান্দরবান, শংঙ্খ নদী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন