দীঘিনালার সর্বত্র বইছে বাংলা নববর্ষ ও বৈসাবী’র আমেজ

10003989_1423688364550253_741535103_n

দিদারুল আলম রাফি, উপজেলা প্রতিনিধি, দীঘিনালা:

খাড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার সর্বত্র ছড়িয়ে পড়ছে বাঙালির বাংলা নববর্ষ ও বৈসাবি বরণের উৎসব।  বাঙালিদের নববর্ষ, চাকমাদের বিজু, মারমাদের সাংগ্রাই, ত্রিপুরাদের বৈসু নামেই পরিচিত সবার কাছে। সেই আকবরের আমল থেকেই পালিত হয়ে আসছে এই বাংলা নববর্ষ বা বৈসাবী।  এই উৎসব আগামী ইংরেজী এপ্রিল মাসের ১২, ১৩, ১৪ ও বাংলা চৈত্র মাসের ৩০, ৩১ এবং নতুন বছর বৈশাখ মাসের ১ তারিখ নববর্ষ বা বৈসাবী উৎসবের আয়জন করা হয়। পাহাড়ে একেক সম্প্রদায় একেক ভাবে বরন করে বৈসাবীকে।  এই নিয়ে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলগুলোতে চলছে নানা আয়োজন।

প্রতি বছরের ন্যায় এবারও তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবানে পালিত হতে যাচ্ছে বাংলা নববর্ষ বরণ বা পাহাড়ের বৈসাবি উৎসব।  আগামী ১২, ১৩ ও ১৪ এপ্রিল থেকে পার্বত্য তিন জেলা জুড়ে পালিত হবে এই উৎসব।  ইতোমধ্যেই অনেক যায়গায় প্রস্তুতি সম্পন্ন হয়ে গেছে পাহাড়ীদের ঘরে ঘরে।  কেনাকাটাও চলছে জোরেশোরে।  ব্যস্ত সময় পার করছেন ঘরের কর্তারা।  বাড়ির দিকে ছুট লাগিয়েছেন দেশের অন্যান্য অঞ্চলে থাকা পাহাড়ি চাকুরীজীবী ও শহুরে পড়ুয়া ছাত্রছাত্রীরা

খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার প্রত্যন্ত সব গ্রামগুলোতে চলছে বৈসাবী উৎসব উৎযাপনের নানা আয়োজন। উপজেলা জুড়ে ছড়িয়ে পড়ছে বাংলা বর্ষবরণ নববর্ষ বা  বৈসাবী উৎযাপনের আমেজ।  প্রস্তুতি চলছে প্রায় সকল বাড়িতে।  যে যার ঘরদোর গোছানোর কাজে সময় পার করছেন।  তরুণ তরুণীরা কেনাকাটায় কাটাচ্ছেন ব্যস্ত সময়। উপজেলার হাট বাজার এবং বিভিন্ন বিপনী বিতানগুলো সবখানেই এখন শুধু ভিড় আর ভিড়।

এদিকে বৈশাখের দিন তরুণ তরুনীরা মনের মত করে সাজতে তাদের পছন্দের জিনিস ক্রয় করছেন উপজেলার দীঘিনালা থানা বাজার এবং দীঘিনালার সবচেয়ে বড় বোয়ালখালী বাজার থেকে। কথা হল বেশকজন তরুন তরুনির সাথে, তারা জানিয়েছেন বাংলা নববর্ষ ও বৈসাবীকে ঘিরেই তাদের এই কেনাকাটা।

দীঘিনালার ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু উপলক্ষে ত্রিপুরাদের মাঝে ছড়িয়ে পরছে এর আমেজ। বেশকয়েকটি ত্রিপুরা পাড়া গ্রাম ঘুড়ে দেখা গেলো, প্রতিটি ত্রিপুরা পাড়া গ্রামগুলোতে এখন সাজ সাজ রব। যে যার মত করে প্রস্তুতি নিচ্ছেন বৈসু উৎযাপনের জন্য। চাকমারা তাদের বিজু উৎসব উৎযাপন উপলক্ষে নিচ্ছে নানান প্রস্তুতি। চাকমা তরুন তরুনীরাও কেনাকাটায় ব্যস্ত। বাঙালীরা তাদের বাংলা বর্ষবরন নববর্ষ্কে বরন করে নিতে প্রস্তুতু নিচ্ছেন। পুরনো বচরের সকল হিসাব নিকাশ মুছে ফেলে নতুন হাল খাতা খুলছেন ব্যবসায়ীরা।

অপরদিকে বৈসাবী উৎযাপন উপলক্ষে দীঘিনালায় ৯ সদস্য বিশিষ্ঠ একটি বৈসাবী উৎযাপন কমটি গঠন করা হয়েছে। দীঘিনালা চাকমা সাংস্কৃতিক গোষ্ঠির পরিচালক আনন্দ মোহন চাকমা এই কমিটির সদস্য সচিব। এই বোইসাবী উৎযাপন কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১২ এপ্রিল থেকে শুরু হয়ে ৩ দিন পর্যন্ত চলবে এই উৎসব। ইতমধ্যেই এই উৎযাপন কমিটির পক্ষ থেকে বৈসাবীর প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন