মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের দাবি

দীঘিনালায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে র‍্যালি-সমাবেশ

খাগড়াছড়ির দীঘিনালায় মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের দাবী জানিয়ে বৃহত্তর পাহাড়ী ছাত্র পরিষদ র‍্যালি ও ছাত্র সমাবেশ করেছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ সমাবেশ অনুষ্ঠিত হয়

এর আগে ইউপিডিএফ (গণতান্ত্রিক) সমর্থিত ছাত্র সংগঠন বৃহত্তর পাহাড়ী ছাত্র পরিষদের উদ্যোগে র‍্যালি করে । র‍্যালি লারমা স্কোয়ার থেকে শুরু্ হয়ে উপজেলা শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

এছাড়া সেখানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষ্যে বৃহত্তর পাহাড়ী ছাত্র পরিষদ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ।

পরে উপজেলা বাসটার্মিনাল এলাকায় অনুষ্ঠিত হয় ছাত্র সমাবেশ। সমাবেশে পিসিপিসহ সভাপতি আদর্শ চাকমার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইউপিডিএফ (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অমর জীবন চাকমা।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ইউপিডিএফ (গণতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটির ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক অমল চাকমা, পিসিপি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রয়েল চাকমা এবং ইউপিডিএফ (গণতান্ত্রিক) দীঘিনালা উপজেলা কমিটির সভাপতি সুরেশ চাকমা।

এ সময় সমাবেশে বক্তারা বলেন, অস্তিত্ব রক্ষার সংগ্রামে জুম্ম জনগণকে এগিয়ে আসতে হবে। এছাড়া পার্বত্য চট্টগ্রামের সকল জাতিসত্তার নিজস্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিতসহ সরকারি আধা-সরকারি এবং স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকুরির ক্ষেত্রে জুম্ম কোটার ব্যবস্থা যথাযথভাবে নিশ্চিত করার জন্য সরকারকে আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক মাতৃভাষা, উপলক্ষে, দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন