নাইক্ষ্যংছড়িতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে প্রশিক্ষণে মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব

fec-image

বান্দরবান নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৩ ব্যাপী ‘ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন ও ব্যবস্থাপনা’ শীর্ষক খামারী প্রশিক্ষণ চলছে।

শুক্রবার থেকে রবিবার (৯ জুন-১১জুন) পর্যন্ত বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের আয়োজনে ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বাস্তবায়নে বিএলআরআই এর আঞ্চলিক কেন্দ্র নাইক্ষ্যংছড়িতে উক্ত খামারী প্রশিক্ষণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন, বিএলআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ডক্টর ছাদেক আহমেদ ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.তোফাজ্জেল হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. মশিউর রহমান ও নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা প্রমুখ।

প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের বলতে গিয়ে বলেন, কোন মা যদি শিক্ষিত হয়, তাঁর সন্তানেরা কখনো অশিক্ষিত হতে পারে না। এ জন্য মা’দের প্রশিক্ষণ অত্যাবশ্যক।

এ সময় বিশেষ অতিথি উপজেলা নির্বাহী অফিসার বলেন, এই প্রশিক্ষণে বাল্য বিবাহ ও মাদকের মত বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে সেজন্য আয়োজনকারীদের ধন্যবাদ জানান এবং প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণেলব্ধ জ্ঞান ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগ করে নিজের ও সমাজে অবদান রাখতে আহ্বান করেন।

জানা যায়, ৩০ জন খামারীকে উল্লিখিত তিনদিন ব্যাপী ‘ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন ও ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণটি প্রদান করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন