নানিয়ারচরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী

fec-image

৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড উপলক্ষে নানিয়ারচরে সমাপনী ও পুরস্কার বিতরণ সম্পন্ন হয়েছে। ‘ইন্টারনেটে আশক্তির ক্ষতি’ এই প্রতিপাদ্যে এবারের বিজ্ঞান প্রযুক্তি ও বিজ্ঞান অলিম্পিয়াড সপ্তাহ পালিত হয়।

সোমবার (১২ ডিসেম্বর) দুপুরে উপজেলা পরিষদ হল রুমে এ সমাপনী ও পুরস্কার বিতরণ সম্পন্ন হয়।

নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা।

এসময় নানিয়ারচর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নুর জামাল হাওলাদার, নানিয়ারচর কলেজ প্রভাষক উত্তম কুমার লোধ, উপজেলা মৎস্য কর্মকর্তা তোফাজ্জল হোসেন ফাহিম ও উপজেলা রিসোর্স ইন্সট্রাকটর সরওয়ার কামালসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রগতি চাকমা বলেন, বাংলাদেশ এখন ভিশন ৪১ এর পথে হাটছে। উন্নয়নশীল দেশের প্রত্যয় নিয়ে এবং দেশের মানুষকে মানব সম্পদে পরিবর্তন করার কাজ করছে সরকার। এজন্য উন্নয়নশীল দেশের পদক্ষেপ নেয়া হয়েছে। নানিয়ারচরে টেকনিক্যাল কলেজ, যুব উন্নয়নসহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান ও উন্নয়নমূলক কাজের উদ্যোগ নিয়েছে।

ইন্টারনেটে আশক্তির বিষয়ে তিনি বলেন, আমাদেরকে ইন্টারনেট, মোবাইল ফোন ও ডিজিটাল ডিভাইস ব্যবহারে সতর্ক হতে হবে। মোবাইল আমাদের জন্য যেমন আশীর্বাদ, তেমনি অভিশাপও। ইন্টারনেটে আসক্তি যেমন আমাদের দৃষ্টিশক্তি নষ্ট করে তেমনি রুচিরও পরিবর্তন ঘটায়। এর মাধ্যমে সাইবার ক্রাইমের মত বেআইনি কর্মকাণ্ড সংঘটিত হয়। তাই নিজ নিজ জায়গা থেকে কাজ করে আমাদের সোনার বাংলা গড়তে হবে।

সভাপতির বক্তব্যে ফজলুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ১০০ বছরের জন্য একটি ডেলটা প্লান গ্রহণ করেছেন। নদীমাতৃক এই দেশের নদী গুলোকে ব্যবহার করে ওয়ায়টার বেইজ এসব প্লান করা হয়েছ। আমাদের দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে সম্পূর্ণ পরিকল্পনা করা আছে।

অনুষ্ঠান শেষে অতিথিরা বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও বিজয়ী শিক্ষার্থীদের মাঝে এবং বিজ্ঞানভিত্তিক বিভিন্ন প্রকল্পের স্টল পরিদর্শনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এর আগে অতিথিরা বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান অলিম্পিয়াড উদযাপন উপলক্ষে শিক্ষার্থীদের বিজ্ঞানভিত্তিক প্রকল্প ঘুরে দেখেন।

এবারের বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনে বিজ্ঞানভিত্তিক প্রকল্পের স্টলে অংশগ্রহণ করে নানিয়ারচর সরকারি কলেজ, নানিয়ারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, জাহানাতলি উচ্চ বিদ্যালয়, গাইন্দ্যাছড়ি উচ্চ বিদ্যালয়, বেতছড়ি জেনারেল ওসমানী উচ্চ বিদ্যালয় ও মহাপুরম উচ্চ বিদ্যালয়।

এছাড়াও এদিন ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২২ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, নানিয়ারচর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন