রাঙামাটির নানিয়ারচরে ফুটবল খেলাকে কেন্দ্র করে পাহাড়িদের হামলায় ১৭ বাঙালী আহত

পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদের প্রতিবাদ

6449c-Pic-11-09-14-1

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটির জেলার নানিয়ারচর উপজেলায় ফুটবল খেলাকে কেন্দ্র করে পাহাড়ি-বাঙালী সংঘর্ষে ১৭জন আহত হয়েছে। আহতরা সবাই বাঙালী বলে জানা গেছে।

বৃহষ্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে জেলার নানিয়ারচর উপজেলা বুড়িঘাট এলাকায় এ ঘটনা ঘটে। বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে সেনা টহল রয়েছে। তবে স্থানীদের মধ্যে চরম আতষ্ক বিরাজ করছে।

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ সূত্রে জানা গেছে, বৃহষ্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলায় বুড়িঘাট এলাকায় শাপমারা বনাম বুড়িঘাট বাজার নামে পাহাড়ি-বাঙালী দু’গ্রুপের মধ্যে ফুটবল খেলা শুরু হয়। হাতিমারা শাপলা ক্লাব উদ্যোগে টুর্নামেন্ট ২৩টি দল অংশ গ্রহণ করে। এর মধ্যে বুড়িঘাট বাজার ও শাপমারা ক্লাবের সাথে ছিল ফাইনাল খেলা।

খেলার শুরুতেই বুড়িঘাট বাজার ক্লাব বাঙালীদের দল একটা গোল দেয় শাপমারা ক্লাব পাহাড়ি দলকে। গোল খাওয়ার পর উত্তেজনা দেখা দেয় পাহাড়ি দল শাপমারা ক্লাবের মধ্যে। খেলা শেষ না করে ক্ষোভে প্রকাশ করতে হামলা চালায় বুড়িঘাট বাজার ক্লাব বাঙালীদের উপর। এতে উভয় পক্ষের মধ্যে টানটান উত্তেজনা ও সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় ১৭জন বাঙালী আহত হয়।

আহতরা হলেন-পুতি মিয়া (৩৫), আব্দুল খালেক (৪০), মো. বেলাল (৪৫), আব্দুর বাড়েক (৫৫), নূর মোম্মদ (৪০), আবুল বাশার (৪০), শাহাজাদা(৪০), বাশার মিয়া (৬৫), আব্দুর রহিম (২৯), কালু মিয়া (৪৫), জাহাঙ্গীর হোসেন (৪০), আবু তালেব (২৫), সবাই বুড়িঘাট বাজার এলাকাবাসী। বাকি ৫জনের নাম জানা যায়নি।

খবর পেয়ে ঘটনা স্থলে ছুটে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে সেনাবাহিনী ও পুলিশ। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে রাঙমাটি সদর হাসপাতালে নিয়ে আসা হয়।

রাঙামাটি সদর হাসপাতাল সূত্রে জানা যায়, নানিয়ারচর থেকে এক সাথে ১৭জন আহত ব্যক্তিকে নিয়ে আসা হয়। তাদের মধ্যে ৭জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ১০জনকে ভর্তি করা হয়েছে বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছে।

এব্যাপারে নানিয়ারচর থানার কর্মকর্তা মো. রশিদ জানান, নানিয়ারচর উপজেলায় ফুটবল খেলাকে কেন্দ্র করে পাহাড়ি-বাঙালী দলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছে বলে আমি জানা গেছে। আহতদের রাঙামাটি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে।

এদিকে নানিযারচরে বাঙালীদের উপর পাহাড়ীদের বর্বোরোচিত হামলায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ ও নাগরিক পরিষদ পৃথক পৃথক বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। পাহাড়ীদের হামলায় ১৯ বাঙালী আহত হয়েছে দাবী করে বিবৃতিতে বলা হয়েছে, আজ ১১/০৯/২০১৪ইং রোজ বৃহস্পতিবার রাঙ্গামাটি জেলার নাননিয়ারচর উপজেলাধীন বুড়িঘাট এলাকার হাতিমারা মাঠে বিকাল ৪ ঘটিকায় ফুটবল খেলাকে কেন্দ্র করে পূর্বপরিকল্পিতভাবে উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক নিরিহ বাঙ্গালী খেলোয়াড় ও দর্শকদের উপর অর্তকিত হামলা করা হয়। এ হামলায় সন্ত্রাসীরা দেশীয় অস্ত্রসহ বিভিন্ন ধরণের ভারি অস্ত্র ব্যবহার করে ১৯ জন বাঙ্গালীকে গুরুতর ভাবে আহত করে। বর্তমানে আহতরা রাঙ্গামাটি সদর হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন রয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ প্রশাসনের নিকট বাঙ্গালীদের উপর এই বর্বরোচিত হামলার সাথে জড়িত উপজাতীয় সন্ত্রাসীদের অনতিবিল্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় পার্বত্য এলাকার সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে সন্ত্রাসীদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে হরতাল সহ কঠোর অন্দোলনের হুশিয়ারী দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন