পশ্চিমারা রাশিয়াকে দুর্বল করতে চায়: পুতিন

fec-image

পশ্চিমা দেশগুলো রাশিয়াকে একটি দুর্বল রাষ্ট্র এবং ভেঙে ফেলতে চায় বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় টিভি চ্যানেল রসিয়াকে এক সাক্ষাৎকারে পুতিন দাবি করেন, ‘যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা আমাদের কৌশলগত পরাজয় ঘটাতে চাচ্ছে। তাদের উদ্দেশ্য আমাদের জনগণকে কষ্ট দেওয়া, এই পরিস্থিতিতে আমরা কীভাবে তাদের পারমাণবিক ক্ষমতাকে উপেক্ষা করতে পারি?

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে চক্রান্ত করছে যুক্তরাষ্ট্রসহ তাদের মিত্ররা। এটির নতুন আকার দেওয়ার চেষ্টা চলছিল। আসলে, এর প্রতিক্রিয়া দেখানো ছাড়া উপায় ছিল না আমাদের।’

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের বর্ষপূর্তিকে কেন্দ্র করে এমন মন্তব্য করেন তিনি। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার শুরু হওয়া অভিযানে দুই দেশই বিপুল সংখ্যক সেনা সদস্য হারিয়েছে। ইউক্রেনের কয়েক লাখ মানুষ নিহত হয়েছে রুশ হামলায়।

যুদ্ধ অবসানে আলোচনার কোনও পথ তৈরি না হওয়ায়, কিয়েভকে ধারাবাহিকভাবে সামরিক সহায়তায় দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, পোল্যান্ড, জার্মানি, রোমানিয়াসহ মিত্র দেশগুলো। এ অবস্থায় মিত্র রাশিয়াকে অস্ত্র ও ড্রোন দেওয়ার বিষয়টি বিবেচনা করছে চীন। যদিও ওয়াশিংটন ও কিয়েভের এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে বেইজিং।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন