পানছড়িতে আইপিএম কৃষক মাঠ দিবস পালিত

KRISHI PIC

শাহজাহান কবির সাজু, পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় পালিত হয়েছে (আই.পি.এম) কৃষক মাঠ দিবস। সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আই.পি.এম) কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় এ দিবস পালিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পানছড়ির আয়োজনে শনিবার সকাল ১০টা থেকে ২নং চেংগী ইউপির বরকলক এলাকায় বর্ণাঢ্য আয়োজনে এ দিবসে সভাপতিত্ব করেন এলাকার গণ্যমান্য ব্যক্তি দেবব্রত চাকমা।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা দিবস চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পার্বত্য জেলা পরিষদ খাগড়াছড়ির উপ-পরিচালক যুগল পদ দে। বিশেষ অতিথি হিসাবে ছিলেন পানছড়ি উপজেলা কৃষি অফিসার মো: আলাউদ্দিন শেখ।

প্রধান অতিথি আই.পি.এম কৃষক মাঠ স্কুলের বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং কৃষকদের সাথে মতবিনিময় করে তাদের কৃষি বিষয়ক বিশেষ করে ফলের উপর বিভিন্ন পরামর্শ প্রদান করেন। তাছাড়া ফরমালিনের ব্যাপারে সতর্ক থাকার কথাও বলেন। এ সময় তিনি পানছড়িকে তামাক চাষ মুক্ত রাখার জন্য কৃষকদের পাশাপাশি উপজেলা কৃষি অধিদপ্তরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: শাহজাহান, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: আলাউদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিরনময় চাকমা, প্রবেশিকা চাকমা, নয়ন্টু চাকমা, সন্তোষ চাকমা, শুভাশীষ চাকমা ও মো: জমির উদ্দিন প্রমুখ।

এ ছাড়াও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: মানিক মিয়ার তত্বাবধানে ১৪ সপ্তাহব্যাপী আই.পি.এম স্কুলের ট্রেনিং প্রাপ্ত কৃষকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। এতে সেরা কৃষকের পুরস্কার লাভ করেন আই.পি.এম স্কুল সভাপতি জীবন কৃষ্ণ চাকমা। অনুষ্ঠানের শেষান্তে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বয়োবৃদ্ধ কৃষাণ-কৃষাণীর প্রাণবন্ত গানের সুরে সুরে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন