পার্বত্যাঞ্চলে বাঙালিদের স্থায়ীবাসিন্দা সনদ প্রদানে বৈষম্যমূলক নীতি প্রত্যাহারের দাবী জানিয়েছে বাঙালী ছাত্র পরিষদ

pic 1-11

শংকর চৌধুরী, খাগড়াছড়িঃ
পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে পার্বত্য অঞ্চলে বাঙালিদের স্থায়ীবাসিন্দা সনদ প্রদানে বৈষম্যমূলক নীতি প্রত্যাহারের দাবী জানানো হয়েছে। রবিবার দুপুরে খাগড়াছড়ি পৌরসভার সম্মেলন কক্ষে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় ছাত্র পরিষদ নেতারা এই দাবী জানান।

এছাড়াও নিরাপত্তার স্বার্থে পার্বত্য চট্টগ্রাম থেকে প্রত্যাহারকৃত সেনা ক্যাম্পগুলো পুনরায় স্থাপনসহ সর্বক্ষেত্রে বাঙালিদের সমান অধিকার দেয়ার দাবী জানানো হয়।

‘‘উপজাতি কোটা বাতিল কর, পার্বত্য কোটা চালু কর’’ এ প্রতিপাদ্যে (রোববার) বিপুল উৎসাহ উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনে ‘‘সর্বক্ষেত্রে বাঙালীদের সাংবিধানিক অধিকার দিতে হবে” শ্লোগানে আন্দোলনরত পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের (পিবিসিপি) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

এর আগে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের চেঙ্গী স্কোয়ার মোড় থেকে শুরু করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর সম্মেলন কক্ষে গিয়ে আলোচনা সভায় যোগ দেয়।

আলোচনা সভার শুরুতেই উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলম।

খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি শাহাজল ইসলাম সজলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ইঞ্জিনিয়ার আলকাছ আল-মামুন। এছাড়া বক্তব্য রাখেন পিবিসিপি’র কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি আ: মজিদ, কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুল কাইয়ুম, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক তাহেরুল ইসলাম সোহাগ, খাগড়াছড়ি জেলার সাধারন সম্পাদক, এস.এম মাসুম রানা, সাংগঠনিক সম্পাদক মো. আসাদ উল্যাহ আসাদ, খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সাবেক সভাপতি মো. জাহেদুল ইসলাম, বর্তমান কলেজ শাখার সভাপতি আজম খাঁন অনিক, রাঙ্গামাটি ও বান্দরবান জেলা ও তিন পার্বত্য জেলার বিভিন্ন উপজেলার সভাপতি মন্ডলী বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন, পিবিসিপি’র খাগড়াছড়ি জেলার সহ-সাংগঠনিক সম্পাদক মো. মোস্তফা কামাল।

প্রধান অতিথি আলকাছ আল-মামুন বলেন, সরকার উপজাতি কোটা চালু রেখে পার্বত্য জেলায় বেকারত্ব বৃদ্ধি ও বৈষম্য সৃষ্টি করা হয়েছে। তিনি অবিলম্বে উপজাতি কোটা বাতিল পূর্বক পার্বত্য কোটা চালু, খাগড়াছড়ি বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপন, ভূমি সমস্যা সমাধান সহ দেশের সার্বভৌমত্ব রক্ষায় উপজাতিয় উগ্র বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা বন্ধের কার্যকর পদক্ষেপ নেয়ার দাবী জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন