পার্বত্য মন্ত্রণায়লয়ের অতীতের দুর্নীতি খোঁজা আমার কাজ নয়- নব নিযুক্ত পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর

BIr-Bahadur-01-288x300

 

পার্বত্যনিউজ রিপোর্ট:

 আওয়ামী লীগের নব গঠিত সরকারে প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পেলেন আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও বান্দরবান থেকে নির্বাচিত সংসদ সদস্য বীর বাহাদুর উশৈ সিং। উল্লেখ্য পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া এবং পার্বত্যাঞ্চলের সিনিয়র সংসদ সদস্য হওয়ায় তিনি এ দায়িত্ব পেলেন বলে জানা গেছে। তিনি এ মন্ত্রণালয়ের চতুর্থ প্রধান।

তবে বীর বাহাদুরের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ পার্বত্য রাজনীতিতে বিশেষভাবে উল্লেখযোগ্য ঘটনা। কারণ, তিনিই বান্দরবান থেকে প্রথম ব্যাক্তি হিসাবে এ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন। প্রথমমন্ত্রী কল্পরঞ্জন চাকমা খাগড়াছড়ি জেলার বাসিন্দা ছিলেন। এর পরের দুই প্রতিমন্ত্রী রাঙামাটি জেলার বাসিন্দা। পার্বত্য রাজনীতিতে বান্দরবান কিছুটা কম আলোচিত। পার্বত্য রাজনীতিতে চাকমা আধিপত্য ভেঙে তিনিই চাকমা গোত্রের বাইরে প্রথম মন্ত্রী। অন্যদিকে আওয়ামী লীগ সরকারের সাথে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরকারী আঞ্চলিক রাজনিতক দল জেএসএস’র সাথেও তার সম্পর্ক মধুর নয়। সে কারণে বীর বাহাদুরের পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমিন্ত্রীর দায়িত্ব পালন পার্বত্য রাজনীতিতে বিশেষ গুরুত্ববহ বলে মনে করেন সংশ্লিষ্ট মহল।  

 প্রতিমন্ত্রী হিসাবে তার প্রথম প্রতিক্রিয়া জানতে চাইলে বীর রাহাদুর বলেন, মন্ত্রণালয়ে যাব, দেখবো, কাজ বুঝে নেয়ার পর তিন পার্বত্য জেলার উন্নয়নে আমার পক্ষে যতটুকু করার সম্ভব সর্বোচ্চ ভূমিকা রাখার চেষ্টা করবো।

মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর প্রথম চ্যালেঞ্জ হিসাবে কোন কাজকে অগ্রাধিকার দেবেন জানতে চাইলে বীর বাহাদুর বলেন, আলাদা করে কোনো চ্যালেঞ্জ নেই। সামনে যে কাজ আসবে তাই গুরুত্ব দিয়ে করা হবে।

 নিকট অতীতে এই মন্ত্রণালয়ে যেসকল দূর্নীতি হয়েছে তার তদন্ত করবেন কীনা জানতে চাইলে নব নিযুক্ত পার্বত্য প্রতিমন্ত্রী বলেন, অতীতের দুর্নীতি খোঁজা আমার কাজ নয়। অতীতে কে কবে দুর্নীতি করেছে তা দেখবো না আমি। আমার সময়ে যেন কোনো দুর্নীতি না হয় তা নিশ্চিত করতে সর্বোচ্চ গুরুত্ব দেব।

 উল্লেখ্য, সর্বশেষ ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের ও সর্বশেষ নির্বাচনকালিন সরকারের মন্ত্রীসভায় পার্বত্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রাঙামাটির তিনবারের নির্বাচিত সংসদ সদস্য দীপংকর তালুকদার। এর আগে রাঙামাটি থেকেই ২০০১ সালে বিএনপির নির্বাচিত সংসদ সদস্য মনিস্বপন দেওয়ান পার্বত্য উপমন্ত্রী ও ১৯৯৭ সালে পার্বত্য চুক্তির মাধ্যমে নতুন এই মন্ত্রনালয় প্রতিষ্ঠার পর প্রথম পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে নির্বাচিত সংসদ সদস্য ও বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা কল্পরঞ্জন চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন