পাসওয়ার্ড ছাড়াই ঢুকুন ইয়াহু মেলে

Yahoo-

তথ্য প্রযুক্তি ডেস্ক:

অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে জটিল পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন অনেকেই। আবার অ্যাকাউন্ট অ্যাকসেস করতে গিয়ে এইসব পাসওয়ার্ড মনে রাখাটা বেশ ঝামেলার বিষয়। তবে, এবার এই ঝামেলার হাত থেকে মুক্তি পাচ্ছেন ইয়াহু মেইল ব্যবহারকারীরা। তাদের পাসওয়ার্ড মনে রাখতে হবে না পাসওয়ার্ড, অ্যাকাউন্টে অ্যাকসেস করতে শুধু হাতের কাছে রাখতে হবে স্মার্টফোন।

সি নেট নামের একটি টেক ওয়েবসাইট জানিয়েছে, ব্যবহারকারীদের ই মেইল সার্ভিসে ‘লগ ইন করা’ আরও সহজ করতে চায় ইয়াহু। পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সার্ভিস লাস্টপাস ব্যবহার করে অনেকেই পাসওয়ার্ড ভুলে যাওয়ার ঝামেলা থেকে রক্ষা পান। তবে, ইয়াহু এর চেয়েও সহজ উপায় বের করছে। নতুন এই পদ্ধতিতে ব্যবহারকারীদের রাখতে হবে না কোনও পাসওয়ার্ড।

ইয়াহুর নতুন পরিষেবায় অ্যাকাউন্টে অ্যাকসেস করতে গেলে ব্যবহারকারীর মোবাইল ফোনে একটি বিশেষ কোড পাঠানো হবে। শুধু ওই অ্যাকাউন্টের জন্যই পাঠানো বিশেষ ওই কোড দিয়ে লগ ইন করা যাবে। প্রতিবার লগ ইন করার সময় হাতের মোবাইল ফোনে পাঠানো হবে আলাদা আলাদা কোড।
নতুন উপায়ে আরেকটি সুবিধা হচ্ছে, হ্যাকাররা চাইলেই ব্যবহারকারীর পাসওয়ার্ড হ্যাক করতে পারবে না বা অন্যের অ্যাকাউন্টে অ্যাকসেস করতে পারবে না। এজন্য হ্যাকারকে কাছে রাখতে হবে অ্যাকাউন্টের মালিকের মোবাইল ফোন।

এর আগে টুইটার, ফেইসবুক আর গুগল অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তার জন্য আনা হয়েছে ‘টু-স্টেপ অথেনটিকেশন’। এর সঙ্গে ইয়াহুর নতুন সার্ভিসের কিছুটা মিল রয়েছে। তবে পার্থক্য হচ্ছে, এসব অ্যাকাউন্টে আগে একটি পাসওয়ার্ড রাখতে হলেও, ইয়াহুর নতুন সার্ভিসে কোনো পাসওয়ার্ডই রাখতে হচ্ছে না। ২০১৪ সালে ইয়াহু ব্যবহারকারীদের ‘ইউজার নেইম’ আর ‘পাসওয়ার্ড’ হ্যাক হওয়ার বিষয়ে নিরাপত্তা জোরদার করার ঘোষণা দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন