পাহাড়ের অর্থনীতিকে বদলে দিতে পারে ‘তুলা চাষ’

20.01

সিনিয়র রিপোর্টার:

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য খগেশ্বর ত্রিপুরা বলেছেন, সরকারি পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকলে পাহাড়ের অর্থনীতিকে বদলে দিতে পারে তুলা চাষ। এজন্য তিনি পাহাড়ের পাদদেশে জুম চাষ ও তামাক চাষ পরিহার করে অর্থনীতিতে ভুমিকা রাখারও আহবান জানান স্থানীয় কৃষকদের।

বুধবার দুপুরে মাটিরাঙ্গা সদরের ধলিয়া আদর্শ গ্রামে তুলা উন্নয়ন বোর্ডের একাধিক প্রদর্শনী প্লট পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকক ও তুলা চাষীদের তিনি উপরোক্ত কথা বলেন।

খগেশ্বর ত্রিপুরা বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালে ঐতিহাসিক শান্তিচুক্তির মধ্য দিয়ে পাহাড়ের দীর্ঘ দু’দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটায় পাহাড়ে শান্তি ফিরে এসেছে। শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে পাহাড়ে সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকায় এ জেলার কৃষি উন্নয়ন জাতীয় উন্নয়নের মূল স্রোতধারায় স্থান করে নিতে সক্ষমতা অর্জন করেছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের পৃষ্ঠপোষকতায় জুমিয়ারা এখন জুম চাষ ছেড়ে লাভজনক তুলা চাষে অভ্যস্ত হয়েছে। সরকারি-বেসরকারি উদ্যোগ ও পৃষ্টপোষকতা থাকলে কৃষকরা তামাক চাষ ছেড়ে দিয়ে স্বল্প খরচে লাভজনক তুলা চাষে অভ্যস্ত হলে পাহাড়ের অর্থনীতিতে বিপ্লব ঘটবে। তিনি জুমিয়াদের জুম চাষ ও তামাক চাষীদের তামাক চাষ পরিহার করে পুরোদমে তুলা চাষে মনোযোগী হওয়ার আহবান জানান।

মাটিরাঙ্গার একাধিক প্রদর্শনী প্লট পরিদর্শনকালে খাগড়াছড়ি তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো. মোজাফ্ফর হোসেন, মাটিরাঙ্গা ইউনিট অফিসার মো. আলী হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন