পাহাড়ে আগুন দিয়ে জুমচাষ করার ফলে পরিবেশ বিপর্যয় দেখা দিচ্ছে : বৃষ কেতু চাকমা

fec-image

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, পাহাড়ে অপরিকল্পিতভাবে আগুন দিয়ে জুমচাষ করার ফলে পরিবেশ বিপর্যয় দেখা দিচ্ছে। ফলে জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ দিন দিন তার ভারসাম্য হারাচ্ছে। এটি মানবজাতিকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে।

বৃহস্পতিবার (৬ফেব্রুয়ারি) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে ব্র্যাক আয়োজিত জনগোষ্ঠী ভিত্তিক জলবায়ু বিপদাপন্ন নিরূপন এবং স্থানীয় জলবায়ু সহিষ্ণুতার পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়ন শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পরিবেশ দূষণের কারণে আমাদের জীববৈচিত্র আজ হুমকির মুখে। পূর্বে পাহাড়ের নিচে ছড়া, ঝিড়ি, ঝর্না ও কুয়ার পানিতে মাছ কাকড়া, শামুক’সহ বিভিন্ন জীববৈচিত্র প্রাণী দেখা যেতো। এখন দিন দিন এগুলো বিলুপ্তির পথে। প্রাকৃতিকভাবে বেড়ে উঠা গাছ কেটে সাবার করার ফলে আজ এই পানির উৎসগুলো ধ্বংস হচ্ছে।

তিনি আরও বলেন, প্রাকৃতিক সম্পদ রক্ষায় আমরা যত বেশি পদক্ষেপ নেব, তা আমাদের জন্য তত ভালো ফল বয়ে আনবে। তিনি আরো বলেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে যে পরিমাণ তাপমাত্রা বাড়ছে এবং সমস্যা তৈরি হচ্ছে, তার জন্য দায়ী মানুষই। যেহেতু মানুষই এ সমস্যা তৈরি করেছে। তাই সর্বোচ্চ মানবিক শক্তি দিয়ে এ সমস্যার মোকাবেলা করতে হবে।

অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, ব্র্যাক এর প্রোগাম হেড আবু সাদাৎ মনিরুজ্জামান, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শানে আলম, রাঙ্গামাটির জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ চাকমা, ইউএনডিপি’র ন্যাশনাল প্রজেক্ট ম্যানাজার প্রসেনজিৎ চাকমা’সহ তিন পার্বত্য জেলার উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আগুন, জুমচাষ, পাহাড়ে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন