পেঁয়াজ সংরক্ষণের কয়েকটি জনপ্রিয় উপায়

fec-image

অন্ধকার, শুষ্ক স্থান পেঁয়াজ সংরক্ষণের জন্য উপযুক্ত। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় পেঁয়াজ রাখলে সেটা ভালো থাকবে। তবে যেখানে পেঁয়াজ রাখবেন সেখানে পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থা থাকতে হবে।

কিছুদিন আগের ন্যায় আবারও পেঁয়াজের বাজারে আগুন! অথচ পেঁয়াজ ছাড়া আমাদের এক দিনও চলে না। যেকোনো রান্নায় একটু বেশি করে পেঁয়াজ দিলে তার স্বাদ বেড়ে যায় দ্বিগুণ। আর তাই প্রতিদিন কেনার ঝামেলা এড়াতে কিংবা দাম বেড়ে যাবার ভয়ে অনেকেই একসঙ্গে বেশি করে পেঁয়াজ কিনে ফেলেন। তাই পেঁয়াজ বাড়তি দামে কেনা থেকে রেহায় পেতে এবং দীর্ঘদিন সংরক্ষণ নিয়ে আসুন জেনে নিই কয়েকটি পদ্ধতি।

পেঁয়াজ দেখে কিনুন:
প্রথমে পেঁয়াজ কেনার সময় ভালো করে দেখে নিন। শক্ত, শুষ্ক এবং কোনো দাগ নেই এমন পেঁয়াজ দীর্ঘদিন সংরক্ষণ করা যেতে পারে। যে সব পেঁয়াজ নরম এবং গায়ে দাগ আছে, সেগুলো দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা বেশি। তাই ভালো করে দেখে কিনুন পেঁয়াজ।

ফ্রিজে সংরক্ষণ:
জের অন্যান্য খাবারে গন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। অনেকের ফ্রিজেই আলাদা জায়গা থাকে পেঁয়াজ রাখার জন্য। সেখানে রাখতে পারেন। ভুলেও অন্য শাক-সবজির সঙ্গে পেঁয়াজ রাখবেন না।

শুকনো জায়গায় রাখুন:
কিনে আনার পর ঠাণ্ডা ও শুষ্ক জায়গায় পেঁয়াজ রাখুন। তাহলে অনেক দিন পর্যন্ত ভালো থাকবে। তবে অন্ধকার নয়, বাতাস চলাচল করে, এমন জায়গায় ছড়িয়ে রাখতে হবে পেঁয়াজ। আগুনের ধারেকাছে অথবা সরাসরি সূর্যের আলো পড়ে- এমন জায়গায় পেঁয়াজ রাখবেন না। ভেজা বা স্যাঁতসেঁতে জায়গায় পেঁয়াজ রাখলেও দ্রুত পচে যায়।

প্লাস্টিকে রাখবেন না:
পেঁয়াজ কিনে এনে প্লাস্টিকের প্যাকেটেই রেখে দেবেন না। খবরের কাগজ বা পাটের বস্তায় রাখলে সবচেয়ে ভালো। ঝুড়ি, বাঁশের পাত্রেও সংরক্ষণ করতে পারেন।

আলু থেকে আলাদা রাখুন:
পেঁয়াজ থেকে গ্যাস নির্গত হয়। যার ফলে আশেপাশে থাকা ফল ও সবজি পচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ভুলেও অন্য শাক-সবজির সঙ্গে পেঁয়াজ রাখবেন না। পেঁয়াজ সবসময় অন্যান্য ফল, শাক-সবজি থেকে দূরে রাখুন। বিশেষ করে আলুর চারপাশে তো একেবারেই রাখবেন না।

ভেজে রাখুন:
পেঁয়াজে পচন ধরতে শুরু করলে সবার আগে সেই পেঁয়াজগুলো আলাদা করে নিন। খারাপ অংশটুকু বাদ দিয়ে বাকিটা কুচি করে কেটে নিন। গরম তেলে মুচমুচে করে ভেজে টিস্যু পেপারে তুলে রাখুন। তেল শুকিয়ে গেলে ভাজাগুলো একটি পাত্রে ভরে রাখুন। এটি ফ্রিজেও তুলে রাখতে পারেন।

বেরেস্তা বানিয়ে রেখে দিন:
পেঁয়াজের অনেকগুলো খোসা থাকে। যদি মনে করেন পেঁয়াজ পচতে শুরু করেছে, তা হলে সবার আগে পেঁয়াজের খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে বাকিটা কুচি করে কেটে নিন। এবার ডুবো তেলে লাল করে ভেজে টিস্যু পেপারে তুলে রাখুন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পেঁয়াজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন