পেকুয়ায় বিআরডিবির ক্ষুদ্র ঋণ বিতরণে অনিয়মের অভিযোগ

পেকুয়া প্রতিনিধি :
পেকুয়া উপজেলায় বিআরডিবি নিয়ন্ত্রিত ইউসিসিএ লি: কর্তৃক সমিতির অসহায় ও দরিদ্র সদস্যদের মাঝে ক্ষুদ্র ঋণ বিতরণকালে অনিয়মের অভিযোগ উঠেছে। ১৪ ডিসেম্বর উপজেলা পরিষদে অবস্থিত বি আর ডিবির কার্যালয়ে ঋণ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা নুরুল আলম নিয়াজী। বিশেষ অতিথি ছিলেন পেকুয়া উপজেলা ইউসিসিএ লি: এর সভাপতি জসিম উদ্দিন, ইউপি মেম্বার মনজুর আলম, শিলখালী হেদায়াতাবাদ বিত্তহীন সমবায় সমিতি লি: এর সভাপতি আব্বাছ উদ্দিন, শেখেরকিল্লাঘোনা মহিলা বিত্তহীন সমবায় সমিতি লি: এর সভাপতি নুরুন্নাহার বেগম, পেকুয়া উপজেলা পল্লী উন্নয়ন অফিসের অফিস সহকারী সাইফুর রহমান।

বুধবার পেকুয়া সদর ইউনিয়নের শেখেরকিল্লঘোনা বিত্তহীন সমবায় সমিতি, রাজাখালী উত্তর সুন্দরীপাড়া পুরুষ বিত্তহীন সমবায় সমিতি, শিলখালী ইউনিয়নের হেদায়াতাবাদ বিত্তহীন সমবায় সমিতি লি: এ তিনটি সমিতির ৩২ জন সদস্যদের মাঝে তিন লক্ষ বিশ হাজার টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়। বিতরণ কালে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। ঋণ দেওয়ার সময় বিভিন্ন অজুহাত দেখিয়ে প্রতি সদস্যদের কাছ থেকে জনপ্রতি ১৫০/২০০ টাকা করে কেটে রাখা হয়েছে।

এ ব্যাপারে ইউসিসি এ লি: এর চেয়ারম্যান জসিম উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি টাকা কেটে রাখার সত্যতা স্বীকার করেন। তিনি আরো জানান, কেটে রাখা টাকাগুলো থেকে অফিস খরচ ম্যানেজ করা হয়।

জানা গেছে, ২০১৪ সাল থেকে পেকুয়া ইউসিসিএ লি: গঠনের পর থেকে এ পর্যন্ত ৪৮টি প্রাথমিক সমিতি গঠন করে। তাদের মাঝে প্রায় ২ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন