পেকুয়ায় স্বপ্ন পাওয়া কবিরাজদের প্রবণতা বৃদ্ধি : প্রতারিত হচ্ছে সাধারণ জনগণ

 pic pekua kabers

এম.জুবাইদ, পেকুয়া :

পেকুয়ায় স্বপ্ন পাওয়া কবিরাজদের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে প্রতারিত হচ্ছে সাধারণ লোকজন। পেকুয়া উপজেলার সবকয়েটি ইউনিয়নে সরেজমিনে ঘুরে দেখা যায়, পেকুয়ায় স্বপ্ন পাওয়া প্রায় কবিরাজরা তাদের নামের আগে বড় বড় অক্ষরে ডাক্তার লিখে রাখছে। ফলে এলাকার সাধারণ খেটে খাওয়া দরিদ্র লোকজন তা না বুঝে যেকোন রোগের জন্য ঐসব ভন্ড ডাক্তারদের চেম্বারে গিয়ে ধন্না দিচ্ছে। ফলে প্রতারিত হচ্ছে তারা।

তাদের কাছ থেকে চিকিৎসা নিয়ে কোন রোগী ভাল না হওয়ায় অনেক সময় মৃত্যুর মুখে পতিত হয়। শেষ পর্যন্ত পাস করা ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা করে থাকে। এমনও প্রমাণ মেলে কবিরাজরা কুমানষী উদ্দেশ্যে বিভিন্ন ফলমূল ও লতা পাতার রস নিয়ে ঔষুধ তৈরি করে। ওই ঔষুধগুলো দিয়ে জনপ্রতি অথবা এক বোতল ১০০/২০০ টাকা হাতিয়ে নিচ্ছে।

ঐ সব কবিরাজরা শিশুদের নিমোনিয়া, হিনা, নেয়ানা, গর্ভবতী মহিলাদের চিকিৎসা করে থাকে বলে বড় বড় সাইনবোর্ডে লিখে টাঙ্গিয়ে দেয়। এসব কিছু থেকে পরিত্রানের পথ খুঁজছে পেকুয়ার সচেতন মহল। ঐসব ভুঁয়া ডাক্তারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সাধারণ লোকজন।

বারবাকিয়া ইউনিয়নে ফাশিয়াখালী ব্রীজের পূর্ব পার্শ্বে ডা:হোছনে আর বেগম, ডা:জাহানারা বেগম, হিন্দুপাড়া সজল, বৈদ্যপাড়া এলাকার আল হেরা রাখাইন, টংটং রাখাইন, মশারী রাখাইন, অন্তলা রাখাইন, পেকুয়া সদর ইউনিয়নের মিয়াপাড়াস্থ হোসনে আরা বেগম। এসব কবিরাজরা একটি দোকান নিয়ে দোকানের সামনে তার নামের আগে ডা: লিখে সাইনবোর্ড টাঙ্গিয়ে দেয়। এতে সাধারণ খেটে খাওয়া লোকজন তা না বুঝে যেকোন রোগের জন্য ঐসব ভুয়া ডাক্তারদের কাছে ধন্না দেওয়া শুরু করে। সচেতনমহল এসব অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের কাছে হস্তক্ষেপ কামনা করছেন।

এ ব্যাপারে জাহানার সাথে যোগাযোগ করলে তিনি জানান ডা: লিখলে অসুবিধা কি আমি মানুষের চিকিৎসা করে যাচ্ছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন