প্রথম পাকিস্তানি হিসেবে শোয়েব মালিকের রেকর্ড

fec-image

পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শোয়েব মালিক গত তিন দশক ধরে ক্রিকেট খেলে যাচ্ছেন। ৪২ বছর ছুঁই ছুঁই এই তারকা জাতীয় দল থেকে এখনও আনুষ্ঠানিক অবসর নেননি। জাতীয় দলে অনিয়মিত হয়ে গেলেও ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি লিগে নিয়মিত খেলেছেন তিনি। সাবেক এই অধিনায়ক এখন খেলছেন দেশের ঘরোয়া ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে।

রবিবার (৩ ডিসেম্বর) শিয়ালকোটের হয়ে রাওয়ালপিন্ডির বিপক্ষে ৫৬ বলে ৮৪ রানের ঝলমলে ইনিংস খেলেন শোয়েব। তার ইনিংসটি ৪টি ছক্কা আর ৬টি চারে সাজানো।

এদিন ৬টি চার মেরে পাকিস্তানের প্রথম আর বিশ্ব ক্রিকেটে অষ্টম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ১ হাজার চার মারার রেকর্ড গড়েন শোয়েব মালিক। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৪১৫ ম্যাচে সবচেয়ে বেশি ১২৯০টি চার মারেন ইংলিশ তারকা ব্যাটসম্যান অ্যালেক্স হেলস।

৩৫৫ ইনিংসে ১ হাজার ১৮০টি চার মারেন অস্ট্রেলিয়ার তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। ৪৫৫ ইনিংসে ব্যাট করে ১ হাজার ১৩২টি বাউন্ডারি হাঁকান ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইল। ৩২৬ ইনিংসে ব্যাট করে ১ হাজার ৯০টি চার মারেন ভারতীয় তারকা ওপেনার শিখর ধাওয়ান। ৩৭৬ ইনিংসে ১ হাজার ৮৯টি চার মারেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি ৩৫৭ ইনিংসে ১ হাজার ৬৯টি চার মারেন। বাবর আজম মাত্র ২৫৮ ইনিংসে ৯৯৪টি চার মেরেছেন।

ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা ৪১০ ইনিংসে ৯৮৯টি চার মারেন। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ৭৪৩টি চার মারেন তামিম ইকবাল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন