প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে বিশ্বকাপে শরফুদৌল্লা

fec-image

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ পরিচালনার সুযোগ পাচ্ছেন শরফুদৌল্লা ইবনে শহীদ সৈকত।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) আইসিসির প্রকাশিত বিশ্বকাপের আম্পায়ারের নামের তালিকায় আছেন তিনি।

সম্প্রতি শ্রীলঙ্কায় পাকিস্তান ও আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নিরপেক্ষ আম্পায়ার হিসেবেও ছিলেন সৈকত। এবার সুযোগ এল বিশ্বকাপে ম্যাচ পরিচালনার। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের ম্যাচ পরিচালনা করবেন মোট ১৬ জন আম্পায়ার। এর মধ্যে ১২ জনকে রাখা হয়েছে এলিট প্যানেল থেকে। চারজন সুযোগ পেয়েছেন ইমার্জিং প্যানেল থেকে। বাংলাদেশ থেকে সৈকতের সুযোগ হয়েছে ইমার্জিং প্যানেল থেকে।

ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনালের চার আম্পায়ারের তিনজনই আছেন এবারও। নেই শুধু এলিট প্যানেল থেকে নাম সরিয়ে নেওয়া আলিম দার। বাকি তিনজন হলেন কুমার ধর্মসেনা, মারিও এরাসমাস ও রড টাকার। আপাতত লিগ পর্বের জন্য ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। আইসিসি থেকে জানানো হয়েছে, সেমিফাইনাল ও ফাইনালের ম্যাচ অফিশিয়াল পরিস্থিতির ওপর বিবেচনা করে ঠিক করা হবে।

আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান বলেছেন, ‘এ ধরনের বড় এবং মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট পরিচালনার জন্য দুর্দান্ত পারফরম্যান্স করা ম্যাচ অফিশিয়ালদেরই প্রয়োজন। আইসিসির এলিট প্যানেল ও ইমার্জিং থেকে যাঁদের সুযোগ দেওয়া হয়েছে ,তাঁরা অসাধারণ স্কিল, অভিজ্ঞতা ও বিশ্বমান ধরে রেখেছেন। আমরা এই গ্রুপ নিয়ে দারুণভাবে টুর্নামেন্ট পরিচালনার জন্য আশাবাদী।’ ২০২৩

বিশ্বকাপের আম্পায়ার তালিকা—
ক্রিস গ্যাফানি, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, ক্রিস ব্রাউন, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবরো, নিতিন মেনন, আহসান রাজা, পল রাইফেল, শরফুদ্দৌলা ইবনে শহীদ, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন এবং পল উইলসন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন