প্রধানমন্ত্রীর সঙ্গে কলাগাছের তন্তু থেকে শাড়ি, গহনা ও ব্যাগ প্রস্তুতকারী দলের সাক্ষাৎ

fec-image

বান্দরবানে কলা গাছের আঁশ থেকে শাড়ি, গহনা ও ব্যাগ প্রস্তুতকারী দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেছে।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে গণভবনে এ সাক্ষাৎ হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস।

ইমরুল কায়েস বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী এসময় সবার সঙ্গে কথা বলেন ও তাদের খোঁজ-খবর নেন। কলা গাছের আঁশ থেকে তৈরি শাড়িগুলোর কারিগর মৌলভীবাজারের অঞ্জলী দেবী এ সময় প্রধানমন্ত্রীকে শাড়ি দেখান।

এরপর প্রধানমন্ত্রী কলা গাছের আঁশ থেকে তৈরি প্রথম শাড়িটির তাঁতশিল্পী রাধাবতী দেবীর হাত ধরে তাঁকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবির সামনে নিয়ে যান। সেখানে তিনি সবার সঙ্গে ছবি তোলেন। পরে প্রধানমন্ত্রী কলাগাছের আঁশ থেকে শাড়ি, গহনা ও ব্যাগ প্রস্তুতকারী দলের সকলকে উপহার দেন। এ সময় বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি উপস্থিত ছিলেন।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, কলাগাছের সুতা থেকে তৈরি শাড়ি পেয়ে প্রধানমন্ত্রী খুবই উচ্ছ্বসিত। তিনি নির্দেশনা দিয়েছেন, যেখানে কলা বেশি উৎপাদিত হয়, সেসব এলাকায় যেন এ সংক্রান্ত কার্যক্রম শুরু করা হয়।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি জানিয়েছিলেন, কলাগাছের সুতা (তন্তু) থেকে তৈরি করা বিভিন্ন হস্তশিল্পের পাইলট প্রকল্প ধরে এই সাফল্য এসেছে। তিনি গত সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে কলাগাছের তন্তু থেকে তৈরি ৩টি শাড়ি এবং গহনার দুটি বাক্স তুলে দেন।

কলাগাছের বাকল (তন্তু) থেকে শাড়ি তৈরি করা এত সহজ ছিল না উল্লেখ করে বান্দরবানের জেলা প্রশাসক গত এপ্রিলে বলেছিলেন, “এক বছর আগে থেকেই কলাগাছের বাকল থেকে সুতা তৈরি কার্যক্রম শুরু হয়েছিল। কিন্তু দক্ষ তাঁতশিল্পীর অভাবে শাড়ি তৈরি করা যাচ্ছিল না। “পরে মৌলভীবাজার থেকে তাঁতশিল্পী রাধাবতী দেবীকে বান্দরবানে নিয়ে আসার পর তিনি মত দিলেন এই সুতা থেকে শাড়ি তৈরি করা সম্ভব।” পরে সেই সুতা থেকে শাড়ি বানিয়ে দেখান তাঁতশিল্পী রাধাবতী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন