প্রবল বিক্ষোভ অবরোধ ও বাধার মুখে নানিয়ারচর পরিদর্শন করলেন ঢাকা থেকে আগত নাগরিক প্রতিনিধি দল

রাঙামাটি

স্টাফ রিপোর্টার:

প্রবল বিক্ষোভ, অবরোধ ও বাঁধার মুখে গত ১৫ডিসেম্বর রাঙামাটি নানিয়ারচর পাহাড়ি-বাঙালী সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে ঢাকা থেকে আগত বুদ্ধিজীবী ও সাংবাদিকদের সমন্বিত ২৩ সদস্যের নাগরিক প্রতিনিধি দলটি। একতরফা ও পক্ষপাতিত্বের অভিযোগ এনে রাঙামাটি জেলার বাঙালী সংগঠন, সাধারণ বাঙালী ও নানিয়ারচরের ক্ষতিগ্রস্ত বাঙালীরা এই প্রতিনিধিদলকে প্রত্যাখ্যান করে তাদের উদ্দেশ্যে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও নানিয়ারচরে যাবার পথে রাস্তায় শুয়ে অবরোধ সৃষ্টি করে। বাঙালীদের অবরোধের মুখে প্রতিনিধিদলটির নানিয়ারচর যাত্রা ঘন্টা দেড়েক আটকে থাকে। পরে পরে পুলিশ অবরোধকারীদের সরিয়ে দিলে প্রতিনিধিদলটি নানিয়ারচর সফর করে।

পার্বত্যনিউজের স্থানীয় প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে জানা গেছে, বিতর্কিত ও পক্ষপাতদুষ্ট সিএইচটি কমিশনের পৃষ্ঠপোষকতায় ঢাকা থেকে নানিয়ারচর পরিদর্শনে নাগরিক প্রতিনিধিদের একটি দল রাঙামাটি আসছে এমন অভিযোগ তুলে তাদের সফর প্রত্যাখ্যান করে বুধবার থেকেই ক্ষতিগ্রস্ত বাঙালীদের একটি সংগঠন রাঙামাটি-নানিয়ারচর সড়ক অবরোধ করে। এরমধ্যেই মঙ্গলবার সন্ধ্যায় প্রতিনিধিদলটি রাঙামাটি শহরে পৌঁছায়।

শিক্ষাবিদ অধ্যাপক অজয় রায়ের নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন ওয়াকার্স পার্টির পলিট ব্যুারোর সদস্য আনিসুর রহমান মল্লিক, কলামিস্ট মমতাজ লতিফ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজীব মীর চলচিত্র নির্মাতা রাশেদ ব্রাইম, দৈনিক সমকাল পত্রিকার রিপোর্টার রাজীব নুর, দৈনিক ইত্তেফাকের রিপোর্টার ই্য়াসমিন পিট্টু, বিডি নিউজের রিপোর্টার ওয়াহীম প্রীতম, দৈনিক ভোরের কাগজের রিপোর্টার তানভির আহম্মেদ, দৈনিক সংবাদের ইবনানুল হাসান, নিউএইজের মহিউদ্দিন আলমগীর, এটিএন বাংলার শওকত মিল্টন,ফটোগ্রাফার ফাইহাম, এডভোকেট বুলবুল, মানবাধিকার কর্মী দীপায়ন খীসা, ৭১ টিভির সোহেল, দেশ টিভির নজরুল কবীর, চট্টগ্রামের কালের কণ্ঠের প্রতিনিধি, প্রথম আলোর চট্টগ্রাম প্রতিনিধি সুজন ঘোষ, আমাদের সময়ের মীর রাতুল হাসান প্রমুখ।

এদিকে প্রতিনিধি দলের রাঙামাটিতে পৌঁছানোর খবরে বুধবার সকাল থেকেই রাঙামাটি শহরে বাঙালীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয় এবং নানিয়ারচর সড়কে বাঙালীরা রাস্তায় শুয়ে অবরোধ সৃষ্টি করে থাকে।

অবরোধের মধ্যেই প্রতিনিধিদলটি রাঙামাটি থেকে নানিয়ারচরে রওনা হলে একতরফা সফরের অভিযোগে রাঙামাটির মানিকছড়ি-নানিয়ারচর সড়কে বিক্ষোভ শুরু করে স্থানীয় ক্ষতিগ্রস্ত এলাকাবাসী । এসময় প্রতিনিধি দলের গাড়ি বহর অবরোধ করতে মাটিতে লুটিয়ে পরে সাধারণ জনতা। প্রায় ঘন্টাদেড়েক অবরোধ থাকে দলটির গাড়িবহর। এ সময় স্থানীয় বাঙালীরা অভিযোগ করে বলেন, উপজাতিদের পক্ষ হয়ে পার্বত্যাঞ্চলের সুবিধা বঞ্চিত বাঙালীদের বিষয়ে গণমাধ্যমে মিথ্যা অপপ্রচার ছড়ানো হচ্ছে। তাছাড়া নানিয়ারচরে আনারস ও সেগুন বাগান যারা ধ্বংস করেছে তাদের আড়াল করে একতরফাভবে সংবাদ প্রচার করা হচ্ছে।

এসময় প্রতিনিধি দলের সাথে আগত কোনো কোনো সাংবাদিক একতরফা মন্তব্য করলে বাঙালীদের মধ্যে সাময়ির উত্তেজনা সৃষ্টি হয়। এ নিয়ে প্রশ্ন করলে স্থানীয় সাংবাদিকদের সাথে কথাকাটাকাটির ঘটনাও ঘটে বলে জানা গেছে। এসময় বিক্ষুদ্ধ বাঙালীরা আরো উত্তেজিত হয়ে ওঠে। পরে সিনিয়রদের হস্তক্ষেপে পরিস্থিতির সমাধান হয়।

এসময় প্রতিনিধি দলটি বিক্ষুদ্ধ বাঙ্গালীদের কথা শুনে ঘটনাস্থল পরিদর্শনের পর উভয় পক্ষের বক্তব্য নিরপেক্ষভাবে তুলে ধরার প্রতিশ্রুতি দিলে বাঙ্গালীরা রাস্তার ব্যারিকেড তুলে নেয়। পরে পুলিশ প্রহরা নিয়ে ও প্রতিনিধি দলের সদস্যরা বিক্ষুব্ধ বাঙ্গালীদের সঙ্গে কথা বলে তাদের সাথে নিয়ে ঘটনাস্থল বগাছড়ি আনারস বাগান ও ১৪ মাইল এলাকায় পাহাড়ীদের পুড়ে যাওয়া বাড়ী ঘর পরিদর্শনে যান।

এদিকে প্রতিনিধিদলের আগমনের প্রতিবাদে এবং ক্ষতিগ্রস্ত বাঙ্গালীদের পুর্নবাসনের দাবীতে চট্টগ্রাম- রাঙ্গামাটি সড়ক অবরোধ করে রাঙ্গামাটি শহরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাঙ্গামাটির বিভিন্ন বাঙ্গালী সংগঠনগুলো। অন্যদিকে সৃষ্ট ঘটনায় পাহাড়ী সংগঠনগুলোও একইভাবে তাদের পক্ষে সভাসমাবেশ ও অবরোধ পালন করেছে।

উল্লেখ্য গত ১৫ ডিসেম্বর রাতে নানিয়ারচর উপজেলায় বাঙ্গালীদের করা বিশাল একটি আনারস বাগান ও সেগুন বাগান কেটে দেওয়াকে কেন্দ্র করে রাঙামাটির নানিয়ারচরের চৌদ্দ মাইল এলাকায় দুর্বৃত্তদের অগ্নিসংযোগের ঘটনায় কয়েকটি দোকানসহ পাহাড়ীদের ১৩টি বসতঘর পুড়ে যায়। এ ঘটনার পর থেকে নানিয়ারচর এলাকায় পাহাড়ী বাঙ্গালী  উভয় সম্প্রদায়ের মধ্যে পাল্টাপাল্টি কর্মসূচী পালন করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন