বর্ণাঢ্য শোভাযাত্রা ও নাচে-গানে পানছড়িতে বর্ষবরণ

1 BOSIK copy

শাহজাহান কবির সাজু, পানছড়ি:

কাঁশ বন বেষ্টিত পাহাড়ী হ্রদ আর সবুজ অরণ্যের বুক চিরেই পানছড়ি উপজেলা। আর এই উপজেলার মধ্যে দিয়েই সাপের মত এঁকে-বেকে বেয়ে গেছে চেংগী নদী। প্রশাসনের এক মহান উদ্যোগে পানছড়ি শান্তিপুর এলাকায় চেংঙ্গী নদীর বুকে বসানো হয়েছে রাবার ড্যাম। এই রাবার ড্যাম এলাকা বাংলা নববর্ষে যেমনি পানছড়িকে নতুন রূপ দিয়েছে তেমনি হাজারো দর্শণার্থীর পদচারণায় এবারের বর্ষবরণ যেন অতীতের সব অনুষ্ঠানকে হার মানিয়েছে।

শুধু তাই নয় পুরো পানছড়ি এমন উৎসবমুখর হয়ে উঠেছিল যা এক নয়নাভিরাম বর্ষবরণ। পানছড়ি উপজেলা প্রশাসন, পানছড়ি বাজার দেবালয় মন্দির, ইসলামপুর প্রজন্ম পাঠাগার ও পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের সমন্বয়ে গড়া র‌্যালী ও দৃষ্টিনন্দন নাচ-গানে অনাবিল এক আনন্দে মেতে উঠে প্রত্যন্ত পানছড়ি সদর উপজেলা থেকে শুরু করে প্রাচীন জনপদগুলোও।

বর্ষবরণের সূচনালগ্নে মঙ্গলবার সকাল সাড়ে আটটায় উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জাহিদ হোসেন সিদ্দিক, থানা অফিসার ইনচার্জ মো: মাইন উদ্দিন খান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো: বাহার মিয়া নেতৃত্বে এক বর্নাঢ্য শোভাযাত্রা  উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এ সময় ঢাক আর ঢোলের আওয়াজে মুখরিত করে তোলে চারিদিক। বিশেষ করে একতারা হাতে খাস বাঙালী পোশাকে পানছড়ি থানা অফিসার ইনচার্জ মাইন উদ্দিন খান ছিল র‌্যালী জমে তোলার মধ্যমনি। তবে অনুষ্ঠানে নানান সাজে সজ্জ্বিত ও প্রানবন্ত এক শোভাযাত্রা নিয়ে আসে ইসলামপুর প্রজন্ম পাঠাগার।

বন্ধুক কাঁধে মুক্তিযোদ্ধা শিশু মিয়া, হারিয়ে যাওয়া ঘোড়ার গাড়ি, গরুর গাড়িতে দুই শিশুর বৌ- জামাই সাজা, হারিয়ে যাওয়া পালকি কাঁধে বধু বিদায়, সিংহাসনে রাজা মশাই, ক্রিকেটার, লাঙ্গল কাঁধে চাষী ও দেশীয় একতারা-সারিন্দা ইত্যাদি সাজে ইসলামপুর প্রজন্ম পাঠাগারের অপূর্ব র‌্যালী সবার দৃষ্টি কেড়ে নেয়। র‌্যালী শেষে পানতা-ইলিশের আয়োজনও হয় বিভিন্ন জায়গায়।

মোট কথা এবারের বর্ষবরণ র‌্যালী, নাচ-গান, পানতা-ইলিশ পানছড়ির সর্বত্র এক অনাবিল আনন্দের বন্যা বইয়ে দিয়েছে। যা উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা ও উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হোসেন সিদ্দিকের উপস্থিতি যেন প্রাণের সঞ্চার পেয়েছে আয়োজকরা। তাছাড়াও ছোট-ছোট কোমলমতি শিশুরা মা-বাবা, নানা-নানী ও দাদা-দাদীর কোলে চড়ে উপভোগ করেছে বর্ষবরণের মনোমুগ্ধকর দৃশ্যাবলী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন