বাইশারী চাক হেডম্যান পাড়া সড়কের বেহাল দশা, ২ যুগেও সংস্কার হয়নি

fec-image

পার্বত্য বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের বাইশারী চাক হেডম্যান পাড়া সড়কটি এখন বেহাল দশায় পরিনত হয়েছে। পাশাপাশি
সড়কটি এখন প্রায়ই চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে।

বাইশারী বাজার হয়ে চাক হেডম্যান পাড়া সড়কটি আনুমানিক সাড়ে ৪ কিলোমিটার পর্যন্ত হবে। তবে সড়কটি অতীব গুরুত্বপূর্ণ। জনবহুল এলাকার সড়কটি দীর্ঘ ২ যুগের অধিক সময় পার হলে ও কতৃপক্ষের নজরে আসেনি।

সরেজমিনে গিয়ে স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর এই জনবহুল সড়কের কাজ করেছিল পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অধীনে ব্রীক সলিন ধারা উন্নয়ন । আজ সেই থেকে এই পর্যন্ত কোন ধরনের সংস্কারও হয়নি। বর্তমানে সড়কের বিভিন্নস্থানে খানা খন্দকে ভরপুর। উক্ত সড়ক দিয়ে প্রতিদিন হাজারো মানুষের চলাচল। সড়কের উভয় পাশে দশ গ্রামের মানুষের বসবাস। তাছাড়া সড়কটি দিয়ে প্রতিদিন রাবার বাগানের শ্রমিকেরা কম হলেও কয়েক লাখ টাকার উৎপাদিত রাবার নিয়ে আসে গাড়ীযোগে এবং কাঁধে বহন করে।

অন্যদিকে এলাকার প্রচুর পরিমাণ ফল-ফলাদি উৎপাদিত হয়ে দেশের অন্যত্র এ সড়ক দিয়েই সরবরাহ করা হয় । তাছাড়া সড়কটির মাঝখানে রয়েছে ফারিখালের উপর দৃষ্টিনন্দন রাবার ড্যাম প্রকল্প। প্রতিদিন শত শত স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের যাতায়াত। এক কথায় বলতে গেলে সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্থানীয় ইউপি সদস্য আবু তাহের জানান, সড়কটি ৭, ৮,৯ নং সহ ৩ টি ওয়ার্ডের মাঝখানে অবস্থিত বিদায় খুবই গুরুত্বপূর্ণ সড়ক।

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম কোম্পানি বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বাবু বীর বাহাদুর এমপি মহোদয়ের আন্তরিকতার ফসল হিসেবে এলাকায় অভূতপূর্ন উন্নয়ন হয়েছে। বর্তমানেও বাইশারী ইউনিয়নের বিভিন্ন জায়গায় উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে।

তিনি আরও বলেন, সড়কটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অধীনে তৎকালীন ব্রীক সলিন ধারা উন্নয়ন করা হলেও বর্তমানে এল জি ই ডি র আইডিতে লিপিবদ্ধ করা হয়েছে। অচিরেই মন্ত্রি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করে কার্পেটিং ধারা উন্নয়ন এর কাজ করা হবে।

দশ গ্রামের হাজারো মানুষ বাইশারী চাক হেডম্যান পাড়া সড়কের কাজটি দ্রুত কার্পেটিং ধারা উন্নয়নের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বাবু বীর বাহাদুর এমপি মহোদয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাইশারী, সড়ক, সংস্কার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন