বান্দরবানে পার্বত্য লোকজ মেলা’র উদ্বোধন

bandarban-pic-7-1

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের বিভিন্ন নৃ-গোষ্ঠীর মনোমুগ্ধকর নাচে-গানে উদ্বোধন হলো পার্বত্য লোকজ মেলা। তৃতীয়বারের মতো বান্দরবানে লোকজ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

নৈসর্গিক বৈচিত্র্যে বান্দরবানে পার্বত্য লোকজ মেলার উদ্বোধন করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

তিনি বলেন, চ্যানেল আই হৃদয়ে বাংলাদেশ আছে শুধু বলে না, বিশ্বাসও করে। তাই আজ আমরা ছুটে আসি পার্বত্য অঞ্চলে। বাংলাদেশের নৃ-গোষ্ঠীদের আনন্দ ও তাদের সংস্কৃতি তুলে ধরতে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলাকে সর্বস্তরে সুন্দরভাবে করার জন্য বান্দরবনের জেলা পরিষদ ও প্রশাসনকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, ভিন্ন ভিন্ন মানুষের ঐতিহ্যের ও সংস্কৃতি নিয়ে সবাই মিলে-মিশে থাকা এটি শুধু বাংলাদেশে দেখা যায়। এ সম্পর্ক আর কোনো দেশে পাওয়া বিরল। তাই চ্যানেল আই কখনো পাবর্ত্য নৃ-গোষ্ঠীরদের ভুলে যায় না। প্রতিবছর তাদের ভালোবেসে তাদের মনে রেখে সারাদিনব্যাপী তাদের ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে মিলেয়ে যায়।

বান্দরবানে লোকজ মেলার সমন্বয়ক আবদুর রহমান’র একটি ব্যতিক্রমী চিন্তার ফসল এ পার্বত্য লোকজ মেলা। চ্যানেল আই রবারবই মনে করেন আমরা  মাটি, পানি, সাগরের সাথে সবসময় মিশে থাকবো। বাংলাদেশ আজ সমৃদ্ধি বন্ধনে এক মাটি, এক দেশ, এক মানুষ। পাবর্ত্য লোকজ মেলায় বিকাল তিনটায়  জমকালো অনুষ্ঠানে অংশ নেবে চাকমা, মারমা, ত্রিপুরাসহ ১৬টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। মেলায় হাতে তৈরি তাঁত বস্ত্র, অলংকার, বাঁশ-বেতসহ হস্তশিল্পের ৪০টি দোকান অংশ নিয়েছে।

বিকেল ৩টা থেকে শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পার্বত্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর সংস্কৃতি তুলে ধরা হবে। বান্দরবান থেকে মেলার বিভিন্ন কর্মসূচি সরাসরি প্রচারিত করবে চ্যানেল আই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন