বান্দরবানে বন বিভাগের অভিযানে অবৈধ গাছ জব্দ

fec-image

প্রতিনিয়ত বান্দরবানে প্রশাসনের চোঁখকে ফাঁকি দিয়ে বনভূমি উজাড় করছে একদল বন খেকো।

শনিবার (১৭ মার্চ) গোপন সংবাদের ভিত্তিতে সারাদিন অভিযান চালায় বান্দরবান বন বিভাগ।

বান্দরবান টাইগার পাড়া জঙ্গলবাড়ি রিসোর্ট সংলগ্ন জন মানবহীন জঙ্গলে বন বিভাগের কোন অনুমতি ছাড়া জোট পারমিট বিহীনভাবে অবৈধ গাছ কাটছিল মো. সোহেল নামের এক গাছ ব্যবসায়ী ।

খবর পেয়ে বনবিভাগ ঘটনাস্থলে পৌঁছালে কাজ বন্ধ করে দেয় শ্রমিকরা। আনুমানিক ২০-২৫ জনের মত শ্রমিক চুরি করে গাছ কাটছিল এ বাগানে। বাগানের আনুমানিক মূল্য ২৮ লাখ টাকা।

এ সময় বান্দরবান বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা সুলতান মাহমুদ টিটু ও স্পেশাল অপারেশন অফিসার জুয়েল দাশ গাছ ব্যবসায়ীকে বৈধ কোন কাগজপত্র আছে কিনা জিজ্ঞেস করলে তিনি তার কোন জবাব দিতে পারেনি এবং এটির কোন জোট পারমিট নেই বলে স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, লেস কামাল নামে একজন ব্যবসায়ীর কাছ থেকে তিনি বাগানটি কিনে নিয়েছেন।

এ বিষয়ে বান্দরবান বন বিভাগের কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান জানান, খবর পেয়ে আমাদের লোকজন ঘটনাস্থল যান। এ বিষয়ে আমরা আইনগতভাবে ব্যবস্থা নিচ্ছি। যারা এই ধরনের কাজ করে বান্দরবানের বন উজাড় করছে সে ব্যাপারে শক্ত অবস্থান গ্রহণ করব। এটি ইতিমধ্যে আমাদের চট্টগ্রাম বিভাগীয় প্রধানকে অবগত করা হয়েছে। আশা করছি ভবিষ্যতে এ ধরনের কাজ যারা করছে তাদেরকে সনাক্ত করে বন বিভাগের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন