বিনামূল্যে ২০ লাখ মানুষকে এআই প্রযুক্তির প্রশিক্ষণ দেবে আমাজন

fec-image

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে দক্ষতা অর্জন করলে অন্য সহকর্মীর চেয়ে ৪৭ শতাংশ বেশি উপার্জন সম্ভব বলে দাবি করছে আমাজন। তাই ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ২০ লাখ মানুষকে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তিতে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে আমাজন। এজন্য ‘এআই রেডি’ নামে কোর্স তৈরি করছে এই কোম্পানি। এই লক্ষ্য অর্জনের জন্য কোম্পানি তিনটি উদ্যোগ চালু করছে।

আমাজন ওয়েব সার্ভিসের ডেটা ও এআই এর ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবাসুব্রমানিয়ান বলেন, যারা এআই প্রযুক্তি সম্পর্কে জানতে ও ভবিষ্যতের অসাধারণ সুযোগ থেকে উপকার পেতে চায় তাদের সাহায্য করতে এআই রেডি কোর্স চালু করছে আমাজন। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কর্মীদের এআই প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধির জন্য এই কোর্সের নকশা করা হয়েছে।

আমাজনের তিনটি উদ্যোগ
এই উদ্যোগের অধীনে এআই ও জেনারেটিভ এআই বিষয়ে আটটি নতুন কোর্স চালু করছে আমাজন ৷ এই কোর্সের জন্য আমাজন কোনো অর্থ দাবি করবে না। এছাড়া জেনারেটিভ এআই সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞান লাভের জন্য আমাজন ওয়েব সার্ভিসের (এডাব্লুএস) জেনারেটিভ এআই স্কলারশিপ ও কোড ডট ওআরজি এর সঙ্গে অংশীদারত্বে নতুন কোর্সের নকশা করেছে আমাজন।

ফাউন্ডেশনাল (সাধারণ) থেকে উন্নত প্রযুক্তিবিদদের প্রশিক্ষণের সুবিধা দিবে এই জেনারেটিভ এআই প্রশিক্ষণ কোর্স। এডাব্লুএস এর আওতায় ৮০ টিরও বেশি বিনামূল্যের ও কম খরচের এআই এবং জেনারেটিভ এআই কোর্স তৈরি করা হয়েছে।

প্রথমত, ব্যবসায়িক এবং অপ্রযুক্তিগত গ্রাহকদের জন্য জেনারেটিভ এআই এর অ্যাপ্লিকেশন ও ফাউন্ডেশন মডেলের মতো সাধারণ ধারণাগুলোর পরিচিতি কোর্স প্রদান করবে আমাজন।

দ্বিতীয়ত, ‘জেনারেটিভ এআই লার্নিং প্ল্যান ফর ডিসিশন মেকারস’–নামে একটি তিন ধাপের কোর্স সিরিজও তৈরি করা হয়েছে। কীভাবে জেনারেটিভ এআই প্রকল্পের পরিকল্পনা করা যায় এবং একটি জেনারেটিভ এআই-রেডি প্রতিষ্ঠান তৈরি করা যায় তা এই কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে।

তৃতীয়ত, ‘আমাজন কোডহুইসপারার’ নামের এআই মডেলের সঙ্গে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেওয়া হবে। এর মাধ্যমে কীভাবে আমাজনের কোড জেনারেটর ব্যবহার করে কোড তৈরি করতে হয় তা শিখিয়ে দেওয়া হবে।

ডেভেলপার এবং অভিজ্ঞ প্রযুক্তিবিদদের জন্য প্রম্পট ইঞ্জিনিয়ারিং, এডাব্লুএস-এ লো-কোড মেশিন লার্নিং, এডাব্লুএস-এ লার্জ ল্যাংগুয়েজ মডেল (এলএলএমএস) তৈরি এবং আমাজন বেডরক ব্যবহার করে জেনারেটিভ এআই অ্যাপ্লিকেশন তৈরির বিষয়ে কোর্স করার সুবিধা দেবে আমাজন। সূত্র: গ্যাজেটস নাও

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন