বিশ্বকাপে আজ নেদারল্যান্ডসের শেষ সুযোগ, ইংল্যান্ডের লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি

fec-image

সেমিফাইনালের স্বপ্ন আগেই ভঙ্গ হলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে মরিয়া ইংলিশরা। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্য নিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে আজ নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। চ্যাম্পিয়ন্স ট্রফির পাশাপাশি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা ধরে রাখতে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প নেই নেদারল্যান্ডসের। তবে নিজেদের জন্য এক গুরুত্বপূর্ণ ম্যাচে আজ বিশ্বকাপে মুখোমুখি নেদারল্যান্ডস ও ইংল্যান্ড। চ্যাম্পিয়ন্স ট্রফি ইস্যুতে উভয় দলের জন্য আজকের ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সময় আড়াইটায় পুনেতে ম্যাচটি শুরু হবে।

দশ দলের বিশ্বকাপে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড বর্তমানে সবার নিচে। সাত ম্যাচ থেকে এক জয়ে দুই পয়েন্ট তাদের। সে তুলনায় সুবিধানজক অবস্থায় আছে নেদারল্যান্ডস। আজকের ম্যাচে জয় নেদারল্যান্ডসের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনেকটা নিশ্চিত করে দেবে। শুধু তাই নয়, ডাচদের এই জয় ক্রিকেট ইতিহাসে স্থান করে নেবে। ইংল্যান্ডের জয় পয়েন্ট টেবিলে দারুণ প্রতিদ্বন্দ্বিতা ফিরিয়ে আনবে। পয়েন্ট টেবিলের সর্বনিম্ন দুই স্থান এড়ানোর জন্য তীব্র প্রতিদ্বন্দ্বিতা তৈরি হবে। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও ইংল্যান্ড- চার দলের পয়েন্ট হবে চার।

পরিসংখ্যান অবশ্য আজকের ম্যাচে ইংল্যান্ডকে আশাবাদী করছে। এ পর্যন্ত উভয় দল ছয়বার মুখোমুখি হয়েছে। প্রতিবারই ইংল্যান্ড জয় পেয়েছে। এর মধ্যে তিনবারই বিশ্বকাপে। ১৯৯৬, ২০০৩ ও ২০১১ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়েছে ইংল্যান্ড। তবে এবারের টুর্নামেন্টে ইংল্যান্ডের জন্য পরিসংখ্যান খুব একটা কাজে আসছে না।

গত বিশ্বকাপে যে নিউজিল্যান্ডকে হারিয়ে ইংল্যান্ড বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল সেই নিউজিল্যান্ডের কাছে হেরে এবার ইংল্যান্ডের বিশ্বকাপ মিশন শুরু হয়। পরের ম্যাচে তারা বাংলাদেশে হারিয়ে জয়ের ট্রাকে আসে। এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের ওই এক জয়। তারপর থেকে হারের বৃত্তে ঘোরাফেরা করছে তারা। টানা পাঁচ ম্যাচে হেরেছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিশ্ব চ্যাম্পিয়নদের এখন সবার নিচে থেকে বিশ্বকাপ শেষ করার শঙ্কা তৈরি হয়েছে। সেই শঙ্কাপূর্ণ ম্যাচে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামতে পারছে না ইংল্যান্ড। হাঁটুর ইনজুরির কারণে মার্ক উড খেলতে পারবেন না। নেদারল্যান্ডস দলেও পরিবর্তন আসতে পারে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড, চ্যাম্পিয়ন্স ট্রফি, নেদারল্যান্ডস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন