বিশ্বজয়ী মেসির ৩৬তম জন্মদিনে জেনে নিন তার ৩৬ রেকর্ড

fec-image

৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপে জেতানো লিওনেল মেসির আজ প্রথম জন্মদিন। ১৯৮৭ সালের এই দিনে জন্ম নেওয়া মেসির ক্লাব ফুটবলে অভিষেক হয় ২০০৪ সালে। আর জাতীয় দলের হয়ে মেসি প্রথম ম্যাচ খেলেন পরের বছর। ক্লাব ফুটবলে এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি আর্জেন্টাইন মহাতারকাকে। রূপকথার গল্প লিখে গত বছর আর্জেন্টিনাকে এনে দিয়েছেন কাঙ্ক্ষিত সোনার ট্রফিটিও। দীর্ঘ এই ক্যারিয়ারে মেসি নিজেকে রেকর্ডের বরপুত্র হিসেবেও প্রতিষ্ঠা করেছেন। নিজের নামের পাশে যোগ করেছেন ছোট-বড় অসংখ্য রেকর্ড। মেসির ৩৬তম জন্মদিনে তাঁর ৩৬টি রেকর্ড নিয়ে এ আয়োজন।


ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ৭টি ব্যালন ডি’অর জিতেছেন মেসি। নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে ২টি বেশি। বিশ্বকাপ জয়ের পর এবারও ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে ভালোভাবেই এগিয়ে আছেন মেসি।


মেসি একমাত্র খেলোয়াড় হিসেবে ফিফা বিশ্বকাপে দুবার গোল্ডেন বল জিতেছেন। প্রথমবার জিতেছিলেন ২০১৪ সালে। আর দ্বিতীয়টি জিতলেন ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে।


বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (৭৭৮) এবং সবচেয়ে বেশি গোলের মালিক হলেন মেসি (৬৭২)। এক ক্লাবের হয়ে এত গোল আর কোনো খেলোয়াড় করেননি।


লা লিগায় সবচেয়ে বেশি গোলের মালিকও মেসি। স্পেনের শীর্ষ লিগে মেসির গোলসংখ্যা ৪৭৪। ১৭ বছর ধরে এই গোলগুলো করেছেন আর্জেন্টাইন মহাতারকা।


লা লিগায় এক মৌসুমে সর্বোচ্চ ৫০ গোলের মালিকও মেসি। ২০১১-১২ সালে এই কীর্তি গড়েন মেসি।


লা লিগায় সবচেয়ে বেশি অ্যাসিস্টের মালিকও মেসি। এই লিগ ১৭ বছর খেলে ১৯২টি অ্যাসিস্ট করেছেন এই মহাতারকা। এ ছাড়া এক মৌসুমে সবচেয়ে বেশি ২১টি অ্যাসিস্টের রেকর্ডও আছে মেসির দখলে।


লা লিগায় সর্বোচ্চ ৩৬টি হ্যাটট্রিক আছে মেসির দখলে। আর চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ ৮ হ্যাটট্রিক নিয়ে রোনালদোর সঙ্গে সবার ওপরে আছেন মেসি।


এত পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি গোলের মালিক মেসি। ২০১২ সালে মেসি একাই করেছিলেন ৯১ গোল, যেখানে বার্সেলোনার হয়ে করেছিলেন ৭৯ গোল, আর আর্জেন্টিনার হয়ে তাঁর গোল ছিল ১২টি।


এল ক্লাসিকোতে সবচেয়ে বেশি ৪৫ ম্যাচে ২৬ গোল করে সবার ওপরে অবস্থান করছেন মেসি। ৩০ ম্যাচে ১৮ গোল করে দুইয়ে আছেন রোনালদো।

১০
বিদেশি খেলোয়াড়দের মধ্যে লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড মেসির। বার্সার হয়ে ৫২০ ম্যাচে মাঠে নেমেছেন বিশ্বকাপজয়ী এই তারকা।

১১
নন-স্প্যানিশ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ১০টি লিগ শিরোপা জেতা খেলোয়াড় মেসি।

১২
দক্ষিণ আমেরিকান খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ১০৩ গোল আছে মেসির দখলে। আর সব মিলিয়ে জাতীয় দলের হয়ে গোলে মেসির অবস্থান ৩ নম্বরে। তাঁর চেয়ে বেশি গোল করেছেন কেবল রোনালদো (১২৩) ও ইরানের আলি দায়ি (১০৯)।

১৩
প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়নস লিগের এক ম্যাচে ৫ গোল করেছেন মেসি। ২০১১-১২ মৌসুমে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে এই কীর্তি গড়েছিলেন মেসি।

১৪
চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব (৮০) ও শেষ ষোলোয় (১৬) সবচেয়ে বেশি গোল করেছেন মেসি। তবে নকআউট পর্বে সবচেয়ে বেশি গোল রোনালদোর।

১৫
চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে সবচেয়ে বেশি গোলের মালিক মেসি (৭৮)। অ্যাওয়েতে অবশ্য এ তালিকায় শীর্ষে আছেন রোনালদো (৬৩)। এ ছাড়া একমাত্র খেলোয়াড় হিসেবে ৪০টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে গোল করার কৃতিত্বও আছে মেসির।

১৬
চ্যাম্পিয়নস লিগে এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করেছেন মেসি। বার্সেলোনার হয়ে আর্জেন্টাইন মহাতারকার গোল ১২০টি।

১৭
২০০৫-০৬ থেকে ২০২২-২৩ মৌসুম পর্যন্ত টানা ১৮টি চ্যাম্পিয়নস লিগ আসরে গোল করেছেন মেসি। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মঞ্চে সেটিও একটি রেকর্ড।

১৮
ইউরোপের শীর্ষ ৫ লিগে সবচেয়ে বেশি গোলও এখন মেসির (৪৯৬)।

১৯
ইউরোপিয়ান গোল্ডেন শু জয়েও সবার ওপরে অবস্থান করছেন মেসি। সাবেক বার্সেলোনা তারকা সর্বোচ্চ ৬ বার এই পুরস্কার পেয়েছেন।

২০
লা লিগায় মৌসুমে সর্বোচ্চ গোলের পুরস্কার পিচিচি ট্রফি সবচেয়ে বেশি ৮ বার জিতেছেন মেসি।

২১
লা লিগায় সবচেয়ে বেশি ৩০০ ম্যাচে গোল করেছেন মেসি। ২০০৪ থেকে ২০২১ সালের মধ্যে গড়েছেন এ রেকর্ড।

২২
লা লিগায় এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে গোল করা খেলা খেলোয়াড় হলেন মেসি। ২০১২-১৩ মৌসুমে ৩৮ ম্যাচের ২৭টিতেই লক্ষ্যভেদ করেছেন মেসি।

২৩
প্রথম এবং একমাত্র ফুটবলার হিসেবে লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস জিতেছেন মেসি। ২০২০ ও ২০২৩ সালে দুবার এই কীর্তি গড়েন মেসি।

২৪
উয়েফার প্রতিযোগিতায় এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ১২৩ গোল করেছেন মেসি।

২৫
পাঁচটি বিশ্বকাপে গোলে সহায়তা করা একমাত্র খেলোয়াড় এখন মেসি।

২৬
আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ১৭৫ ম্যাচ খেলেছেন মেসি।

২৭
বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী আর্জেন্টাইন খেলোয়াড় হিসেবে গোল করার কৃতিত্ব গড়েছেন মেসি। ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার অপেক্ষায় থাকা মেসি গোল করেছেন ১৮ বছর ৩৫৭ দিনে।

২৮
আর্জেন্টিনার হয়ে ৪টি আলাদা বিশ্বকাপে গোল করা একমাত্র খেলোয়াড় হলেন মেসি।

২৯
বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলা খেলোয়াড় হলেন মেসি। বিশ্বকাপে সব মিলিয়ে ২৬ ম্যাচে মাঠে নেমেছেন এই আর্জেন্টাইন।

৩০
একমাত্র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করেছেন মেসি।

৩১
আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে ১৩ গোল করেছেন মেসি।

৩২
বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ২১টি গোলে জড়িয়ে আছে মেসির নাম (১৯৬৬ বিশ্বকাপ থেকে রেকর্ড রাখার পর)। সব মিলিয়ে ১৩টি গোল এবং অন্য ৮টিতে সহায়তা আছে তাঁর।

৩৩
দানি আলভেজের সঙ্গে যৌথভাবে সবচেয়ে বেশি ৪৩ শিরোপা জিতেছেন মেসি।

৩৪
টানা ৪টি ব্যালন ডি’অর জেতা একমাত্র ফুটবলার হলেন মেসি।

৩৫
অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৯ ম্যাচ খেলেছেন মেসি।

৩৬
বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে থাকা খেলোয়াড় মেসি। তিনি মাঠে ছিলেন ২ হাজার ৩১৪ মিনিট। মেসির পর দ্বিতীয় স্থানে আছেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি, যিনি সব মিলিয়ে ২ হাজার ২১৭ মিনিট মাঠে ছিলেন। সূত্র: প্রথম আলো

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জন্মদিন, মেসি, রেকর্ড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন