ভারতের মণিপুরে আদিবাসী অধ্যুষিত অঞ্চলে এবার সেনাশাসন জারি

fec-image

ভারতের উত্তর-পূর্বের মণিপুর রাজ্যের শুধু আদিবাসী অধ্যুষিত অঞ্চলে সেনাশাসন জারি করা হয়েছে। নতুন করে অশান্তি ছড়িয়ে পড়ায় বুধবার সামরিক আইন জারি করেছে দেশটির সরকার। শান্তি ফেরাতে দেশটির আদিবাসী অঞ্চলে আফস্পা আইন (সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা ধআইন-এএফএসপিএ) প্রয়োগ করা হবে।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ছয় মাসের জন্য আইনটি কার্যকর হবে। যদিও মণিপুরে এই আইনটি দীর্ঘদিন ধরেই বলবৎ ছিল। নিরাপত্তা পরিস্থিতির ‘উল্লেখযোগ্য উন্নতি’র কারণে ২০২২ সাল থেকে আফস্পা ধীরে ধীরে সংখ্যাগরিষ্ঠ মেইতেই অধ্যুষিত উপত্যকার জেলাগুলো থেকে তুলে নেওয়া হচ্ছিল।

রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও রাজ্য পুলিশের ক্ষমতার কথা মাথায় রেখে নতুন করে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ। মণিপুরের স্বরাষ্ট্র দপ্তর এক নির্দেশনায় জানায়, আফস্পা বিষয়ক স্থিতাবস্থা বজায় রাখা হবে। তবে এর অধীনে ১৯টি থানা এই আইনের আওয়ায় আসবে না বলে জানানো হয়েছে। এই ১৯ থানা ব্যতীত গোটা রাজ্যেকেই ‘অশান্ত এলাকা’ বলে ঘোষণা দেওয়া হয়েছে।

গত সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে মেইতি সম্প্রদায়ের ২ শিক্ষার্থীর মরদেহের ছবি ভাইরাল হতেই অঞ্চলটিতে আবার নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শুরু হয় বিক্ষোভ। ঘটনার প্রতিবাদে মণিপুরের রাজধানী ইম্ফলের রাস্তায় বিক্ষোভে নামে শিক্ষার্থীরা। লিন্থোইনগাম্বি (১৭) এবং ফিজাম হেমজিত (২০) নামে ওই দুই শিক্ষার্থী গত ৬ জুলাই থেকে নিখোঁজ ছিল। ঘটনার প্রতিবাদে মঙ্গলবার থেকেই ছড়িয়ে পড়ে সহিংসতা। পরিস্থিতি সামলাতে ‘র‌্যাপিড অ্যাকশন ফোর্স’ নামাতে হয়। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে আহত হন কমপক্ষে ৪৫ জন। পরিস্থিতি সামলাতে সেনাবাহিনীর হতে ক্ষমতা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন দেশটির সরকর।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ভারত, মণিপুর, সেনাশাসন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন