মঙ্গলবার উদ্বোধন হতে যাচ্ছে খাগড়াছড়ি পৌর আবাসন প্রকল্প, ঘর পাবে ৬০টি অসহায় পরিবার

fec-image

আগামীকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) খাগড়াছড়ির বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্পটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আবাসন প্রকল্পটিতে পাহাড়ে ভূমি ধসে ক্ষতিগ্রস্ত, বিধবা, প্রতিবন্ধীসহ দুস্থ অসহায় ৬০টি পরিবারের ঠাঁই হবে।

পাখির চোখে দেখলে মনে হতে পারে কোন আবাসিক রির্সোট। খাগড়াছড়ি জেলা শহরের অদূরে শালবনের রসুলপুর এলাকায় ১৪ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে স্থানীয় সরকার বিভাগ বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প” নামে পরিকল্পিত এ আবাস প্রকল্পটি নির্মাণ করেছে।

খাগড়াছড়ি পৌরসভার নিবার্হী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, দৃষ্টিনন্দন ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’ এ ঠাঁই পাবে ৬০ পরিবার। সুপেয় পানি, যোগাযোগ, বিদ্যুৎ, সৌর বিদ্যুৎ, পুকুরসহ পর্যাপ্ত নাগরিক সুবিধা রয়েছে। প্রধান সড়কের সঙ্গে প্রশস্ত একটি সড়ক এসে মিশেছে আবাসন প্রকল্পে। সেখান থেকে ছোট সড়ক পৌঁছেছে প্রতিটি ভবনের প্রধান ফটকে। পাহাড়ের চূড়ায় ১৫টি আবাসিক ভবন। দু-তলাবিশিষ্ট প্রতি ভবনে ৪টি করে পরিবার বসবাস করবে। উদ্বোধনের জন্য পরিপূর্ণভাবে প্রস্তুত বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

খাগড়াছড়ি পৌর সভার মেয়র নির্মলেন্দু চৌধুরী জানান, ১৫টি ভবন নির্মাণ করা হয়েছে। এখানে ৬০টি পরিবার থাকতে পারবে। রাজনৈতিক পরিচয়কে প্রাধান্য দেয়া হবে না। যারা প্রতিবন্ধী, গরীব, দুস্থ তারায় প্রাধান্য পাবে। আবাসন প্রকল্পে বসবাসরত শিশুদের জন্য আলাদা শিক্ষকও থাকবে । এটি পরিকল্পিতভাবে গড়ে তোলা।

তিনি আরো জানান, এ আশ্রয় কেন্দ্রে বিদ্যুৎ, সোলার প্যানেল স্থাপনসহ নাগরিক নানা সুযোগ সুবিধার পাশাপাশি আত্ম কর্মস্থানে সম্পৃক্ত করতে সেলাইসহ জীবিকার দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণে ব্যবস্থা করা হয়েছে।

পৌর মেয়র জানান, আবাসন প্রকল্পের প্রতিটি পরিবারের জন্য রয়েছে দুইটি বেড রুম, একটি ডাইনিং রুম, রান্নাঘর ও টয়লেট। ইতোমধ্যে আবাসন প্রকল্পে কক্ষ বরাদ্দ চেয়ে আমাদের কাছে দুই শতাধিক আবেদন জমা পড়েছিল। যাচাই বাছাই করে ৬০ পরিবারের হাতে চাবি তুলে দেয়া হবে। এর মধ্যে প্রতিবন্ধী, বিধবা, ভূমিহীন, দুস্থ, গবীর মানুষকেই আবাসন প্রকল্পে কক্ষ বরাদ্দ দেয়া হয়েছে বলে জানান তিনি ।

খাগড়াছড়ি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবীর সোহাগ জানান, ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর উপকারভোগীদের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে খাগড়াছড়িতে শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মুক্তাধর, পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরীসহ উপকারভোগী পরিবার, মুক্তিযোদ্ধা, সরকারি বিভাগীয় প্রধানগণ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

জানা যায়, ১৪ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে স্থানীয় সরকার অধিদপ্তরের আওতায় নির্মিত পরিকল্পিত এ আবাসন প্রকল্প ছিন্নমূল অসহায় মানুষের ভাগ্য উন্নয়নে যোগ করছে নতুন মাত্রা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন