মণিপুরে আবারও সহিংসতা শুরু, নিহত ৩

fec-image

দুই সপ্তাহের ‘আপাত স্থিতিশীল’ পরিস্থিতির পর ভারতের মণিপুর রাজ্যে আবারও সহিংস শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে, শুক্রবার (১৮ আগস্ট) মণিপুরের উখরুল জেলায় সহিংসতায় ৩ জন নিহত হয়েছেন। সাড়ে তিন মাস ধরে গোষ্ঠী সংঘর্ষে বিধস্ত উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটি।

শুক্রবার (১৮ আগস্ট) সকালে মণিপুরের উখরুল জেলায় দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। চলে গুলির লড়াইও। লড়াই থামার পর দেখা যায়, কুকি অধ্যুষিত থোয়াই গ্রামের তিন বাসিন্দাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পরে ওই তিনজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

এই ঘটনার পর নতুন করে সহিংসতা ছড়িয়েছে মণিপুরে। কুকি সংগঠনগুলোর দাবি, মেইতেইরা হত্যা করেছে ওই তিনজনকে। নতুন করে যেন সংঘর্ষ ছড়িয়ে না পড়ে, তার জন্য ওই গ্রামে অতিরিক্ত সেনা পাঠানো হয়েছে। নিহতদের তিনজনই যুবক। তাদের নাম জামখোগিন হাওকিপ, থাঙখোকাই হাওকিপ এবং হ্যালেনসন বাইতে।

গত ৩ মে জনজাতি ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুরের (এটিএসইউএম) কর্মসূচি ঘিরে মণিপুরে সংহিসতার সূত্রপাত। মণিপুর হাইকোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। এরপরেই জনজাতি সংগঠনগুলো তার বিরোধিতায় পথে নামে। আর ওই ঘটনা থেকেই সঙ্ঘাতের সূচনা হয় সেখানে। মণিপুরের আদি বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী মেইতেই জনগোষ্ঠীর সাথে কুকি, জোসহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের (যাদের বেশিরভাগই খ্রিস্টান) সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় দুই শ’ জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়ার সংখ্যা প্রায় ৬০ হাজার। সূত্র : আনন্দবাজার পত্রিকা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিহত, মণিপুর, সহিংসতা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন