মহাকাশে বিশ্বকাপের ট্রফি উন্মোচন করলো আইসিসি

fec-image

চলতি বছর সেপ্টম্বরে ভারতের মাটিতে হতে চলা বিশ্বকাপের ট্রফি উন্মোচিত হয়েছে মহাকাশে। প্রথমবারের মতো পৃথিবীর বাইরে গিয়ে বিশ্বকাপের ট্রফি উন্মোচন করেছে আয়োজক দেশ ভারত। বিশ্বকাপের ১০০ দিনের ক্ষণগণনার শুরুটা চমক দিয়েই করল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ভূপৃষ্ঠ থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় হয়েছে ট্রফি উন্মোচন।

বিস্পোক স্ট্রাসটোসফেরিক বেলুনে মহাকাশে পাঠানো হয় সোনালি ট্রফি। ফোর-কে ক্যামেরায় সেখানেই বেশকিছু অ্যাঙ্গেলে ছবি তোলা হয় ট্রফিটির। ভারত-পাকিস্তান ইস্যুতে এত দিন ওয়ার্ল্ড কাপের সূচি ঘোষণা করতে পারেনি আইসিসি। তবে চলতি মাসের শুরুতে জানা যায় টুর্নামেন্ট শুরু ও শেষের দিনক্ষণ। ৫ অক্টোবর থেকে মাঠে গড়াবে ক্রিকেট বিশ্ব জয়ের লড়াই, শেষ হবে ১৯ নভেম্বর। জানা গেছে, মঙ্গলবার (২৭ জুন) আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করবে আইসিসি।

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরটি অনুষ্ঠিত হতে পারে ভারতের ১২টি ভেন্যুতে। একাধিক ম্যাচের ভেন্যু পরিবর্তনে পিসিবি থেকে দাবি জানানো হলেও তা প্রত্যাখ্যান করেছে আইসিসি ও বিসিসিআই। হাইভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচ হবে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ১০ দলের টুর্নামেন্টের ফাইনালও হবে আহমেদাবাদের এই বিশাল ভেন্যুতে।

আসর শুরুর আগেই অবশ্য ট্রফিটাকে এক নজর দেখার সুযোগ পাচ্ছেন ভক্তরা। বিশ্বকাপের আগে এই ১০০ দিনে ১৮টি দেশ ভ্রমণ করবে সোনালি ট্রফি। আয়োজক দেশ ভারতে সফর করবে ৩ দফা। এ ছাড়া নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, পাপুয়া নিউগিনি, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা, কুয়েত, বাহরাইন, ইতালি, ফ্রান্স, ইংল্যান্ড, মালয়েশিয়া, উগান্ডা, নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকাতেও যাবে ট্রফি।

স্বপ্নের ট্রফি কাছ থেকে দেখার সুযোগ পাবেন টাইগার ফ্যানরাও। আইসিসি জানিয়েছে, এবার সবচেয়ে বেশি ১৮টি দেশে ভ্রমণ করবে বিশ্বকাপ ট্রফি। বিভিন্ন দেশে নিয়ে গিয়ে সাধারণ মানুষকে তা দেখার সুযোগ করে দেওয়া হবে।

আইসিসির প্রধান নির্বাহী জিইফ অ্যালারডাইস বলেন, ‘আইসিসির পুরুষ বিশ্বকাপ ট্রফির ভ্রমণ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এরমধ্যে দিয়ে বিশ্বকাপের এ পর্যন্ত সবচেয়ে বড় আসরের কাউন্টডাউন শুরু হবে। এই ভ্রমণে ট্রফিটি বিশ্বের ঐতিহাসিক বিভিন্ন স্থানে যাবে, দর্শকদের সম্পৃক্ত করবে। আমরা চাইব যত বেশি সম্ভব মানুষ যেন এর কাছে আসতে পারে।’

২৭ জুন থেকে বিশ্বকাপ ট্রফির ভ্রমণ শুরু হয়ে তা চলবে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। ২৭ থেকে ১৪ জুলাই ভারতের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হবে এই ট্রফি। এরপর ঘুরতে থাকবে বিভিন্ন দেশ। ৭ অগাস্ট শ্রীলঙ্কা থেকে বিশ্বকাপ ট্রফি আসবে বাংলাদেশ। ৯ অগাস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবে এই ট্রফি। নিয়ে যাওয়া হবে একাধিক স্থানে। বাংলাদেশের বিভিন্ন স্থানে ক্রিকেট পাগল দর্শকদের জন্য প্রদর্শন করা হবে। তবে সেটি এখনও চূড়ান্ত হয়নি। বাংলাদেশ থেকে কুয়েতে যাবে ঐতিহাসিক ট্রফি। এভাবে ৪ সেপ্টেম্বর ফের ভারতে গিয়ে থামবে যাত্রা। এর এক মাস পর ৫ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের মাঠের লড়াই।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসিসি, ট্রফি, বিশ্বকাপ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন