টি-টেন লিগে ফিক্সিং, তদন্তে আইসিসি

fec-image

জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট ‘আবুধাবি টি-টেন লিগে’র বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ আগেই উঠেছিল। এবার সেই অভিযোগগুলো আমলে নিয়ে তদন্ত শুরু করেছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

গত বছরের ২৩ নভেম্বর থেকে ৪ ডিসেম্বরের সময়ে অনুষ্ঠিত হয় আবুধাবি টি-টেন লিগের ষষ্ঠ আসর। এই আসরকে ঘিরেই তদন্ত করছে আইসিসির দুর্নীতি দমন বিভাগ। বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে মোট ছয়টি মামলা নিয়ে কাজ করছে সংস্থাটি।

ইংল্যান্ডের প্রভাবশালী গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে দাবি করা হয়, আসর চলাকালীন সময়ে ১৮ মিলিয়ন ডলার বাজি ধরা হয়েছিল। তাছাড়া লিগের বেশিরভাগ স্পনসর বেটিং সাইটের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে। আর হঠাৎ ক্রিকেটার পরিবর্তন, একাদশ গঠনে মালিকপক্ষের অযাচিত হস্তক্ষেপের অভিযোগও আছে বলে দাবি ডেইলি মেইলের।

এদিকে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ অস্বীকার করেছে আবুধাবি টি-টেন লিগ কর্তৃপক্ষ। তবে আইসিসিকে তদন্ত করতে পূর্ণ সহায়তার আশ্বাসও দিয়ে রেখেছে তারা। টি-টেন লিগ কর্তৃপক্ষ জানায়, ‘আমরা ইতোমধ্যেই আইসিসির সাথে যোগাযোগ করেছি। আমাদের ওপর আনিত অভিযোগ তদন্তের জন্য বলেছি। আমরা আইসিসিকে সব ধরনের সাহায্য করব।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা এই আসরটি আন্তর্জাতিক একটি স্টেডিয়ামে আয়োজন করেছি। বিশ্বের সেরা ক্রিকেটাররা এই আসরে খেলেছে। আমরা স্থানীয় ক্রিকেটারদেরও সুযোগ দিয়েছি, আইসিসি আর এসিসির অফিসিয়ালস এবং রেফারিরা আমাদের ম্যাচ পরিচালনা করে থাকে।’

এদিকে এবারের টি-টেন লিগে প্রকাশ্য সম্পৃক্ততা রয়েছে বাংলাদেশেরও। বাংলাদেশি মালিকানাধীন দল ‘বাংলা টাইগার্স’ টি-টেন লিগের নিয়মিত ফ্রাঞ্চাইজি। তাছাড়া এই আসরে একাধিক বাংলাদেশি ক্রিকেটারেরও উপস্থিতি ছিল। যেখানে সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসিসি, টি-টেন, ফিক্সিং
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন