নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান দক্ষিণ আফ্রিকার

fec-image

আন্তর্জাতিক ফৌজদারি আইন লঙ্ঘন করার অপরাধে ইহুদিবাদী ইসরাইলকে শাস্তির আওতায় আনার আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। গাজা উপত্যকার ওপর ইসরাইলি বর্বরতার প্রতিবাদে তেল আবিব থেকে প্রিটোরিয়া নিজের কূটনৈতিক মিশন প্রত্যাহার করে নেয়ার একদিন পর এ আহ্বান জানালো দক্ষিণ আফ্রিকা।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডোর এ আহ্বান জানিয়ে বলেছেন, নারী, শিশু ও বৃদ্ধদের হত্যা করা যুদ্ধাপরাধ এবং এই জঘন্য কর্মের দায়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ ইসরাইলের সিদ্ধান্ত গ্রহণকারী ব্যক্তিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে হবে। তিনি ওই পরোয়ানা জারি করার জন্য হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসির প্রতি আহ্বান জানান।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি পাশবিক হামলার শিকার গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করার আহ্বান জানান দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই পাশবিকতা গ্রহণযোগ্য নয়। দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের পক্ষ থেকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে একটি বিল পাস করা হবে বলে জানান প্যান্ডোর। তিনি বলেন, যুদ্ধবিরতির পাশাপাশি গাজা উপত্যকার জনগণের মৌলিক চাহিদা পূরণ করার জন্য সেখানকার সবগুলো ক্রসিং খুলে দিতে হবে।

দখলদার শক্তি হিসেবে ইহুদিবাদী ইসরাইলের দায়িত্বও স্মরণ করিয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, একটি দখলদার শক্তি অধিকৃত ভূখণ্ডের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারে না। এছাড়া, ওই ভূখণ্ডকে নিরাপত্তার জন্য হুমকি মনে করে সেটির বিরুদ্ধে আগ্রাসন চালানোর অধিকারও দখলদার শক্তির নেই।

নালেদি প্যান্ডোর বিশ্ব ব্যবস্থায় সংস্কার এনে এমন একটি ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান যেখানে বিশ্বের ‘সবচেয়ে নাজুক জনগোষ্ঠীর’ বেঁচে থাকার অধিকার নিশ্চিত করা হয়

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসিসি, দক্ষিণ আফ্রিকা, নেতানিয়াহু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন