রোহিঙ্গা সংকট নিরসনে আইসিসিকে সব ধরনের সহায়তার আশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর

fec-image

মিয়ানমার কর্তৃক রোহিঙ্গা নির্যাতনের ঘটনা তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) সব ধরনের সহায়তা ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (৪ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে (আইসিসি) কৌঁসুলি করিম এএ খানের সঙ্গে বৈঠকে এমন আশ্বাস দেন তিনি।

বৈঠক শেষে সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন জায়গায় ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করতে আইসিসির কাজের প্রশংসা করেছেন

৪ থেকে ৭ জুলাই পর্যন্ত চারদিনের সফরে দ্বিতীয়বারের মতো ঢাকায় এসেছেন করিম খান। এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে পাঁচদিনের সফরে বাংলাদেশে এসেছিলেন করিম।

বুধবার (৫ জুলাই) এবং বৃহস্পতিবার (৬ জুলাই) তিনি কক্সবাজারে থাকবেন। সেখানে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলার পাশাপাশি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মাদ মিজানুর রহমানের সঙ্গে বৈঠক করবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইসিসির প্রধান কৌঁসুলি এবার বাংলাদেশে এসে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না, সেটি তদন্ত করে জবাবদিহি নিশ্চিত করার তাগিদ দেবেন।

রোম সনদ অনুযায়ী, রাখাইন থেকে রোহিঙ্গা বিতাড়নে মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না, সেটার তদন্ত করছে আইসিসি। রোম সনদের অন্যতম স্বাক্ষরকারী দেশ বাংলাদেশ। তবে মিয়ানমার রোম সনদে সই করেনি। দেশটি আইসিসির তদন্তের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছিল।

রোহিঙ্গা বিতাড়নের মধ্যদিয়ে মানবতাবিরোধী অপরাধ তদন্তে সাক্ষ্য-প্রমাণ সংগ্রহের জন্য বাংলাদেশে কাজ করার বিষয়ে আন্তর্জাতিক এ আদালত একটি সমঝোতা সই করেছে।

রোম সনদ অনুযায়ী, পৃথিবীর যে কোনো প্রান্তে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হলে তার তদন্ত করে নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত আইসিসি। তদন্ত শেষে আইসিসি অভিযুক্তদের বিচারের জন্য আদালতে হাজির করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসিসি, পররাষ্ট্রমন্ত্রী, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন