আইসিসিতে ইসরাইলকে বিচারের মুখোমুখি করার হুশিয়ারি এরদোগানের

fec-image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। টানা দেড় মাস ধরে চালানো এই আগ্রাসনে এখন পর্যন্ত নিহত হয়েছেন ১২ হাজার ফিলিস্তিনি। ইসরাইলি এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার স্কুল, মসজিদ এমনকি হাসপাতালের মতো স্থাপনাও।

এমন পরিস্থিতিতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, দখলদার ইহুদিবাদী ইসরাইল সরকারের আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসিতে বিচার হওয়া উচিত। জার্মানিতে একদিনের সফর শেষে দেশে ফিরে সাংবাদিকদের কাছে একথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোগান বলেন, “আইসিসিতে ইসরাইলের বিচার করার জন্য যথেষ্ট প্রমাণ রয়েছে। ইসরাইলের অপরাধের জন্য নিরপেক্ষভাবে শাস্তি নিশ্চিত করতে আমরা আমাদের ক্ষমতার মধ্যে থেকে সবকিছু করব।”

তুর্কি প্রেসিডেন্ট বলেন, “ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একজন সর্বনেশে মৃত ব্যক্তি এবং বিশ্ব তার থেকে মুক্তি পাবে।” এরদোগান আরো বলেন, বর্তমানে ইসরাইলের শতকরা ৬০ থেকে ৭০ ভাগ মানুষ নেতানিয়াহুর বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

এরদোগান আরো বলেন, “তুরস্ক গাজার নির্যাতিত ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে এবং তা অব্যাহত রাখবে। গাজায় ত্রাণ সাহায্য পাঠানোর ক্ষেত্রে ইসরাইল বাধা দিচ্ছে এবং গাজাকে খাদ্য ও পানি বন্ধ করে অনাহারে রাখছে। কিন্তু আমরা হাল ছাড়িনি। যত বাধাবিঘ্নই আসুক না কেন আমরা গাজাকে বাঁচিয়ে রাখব। পুরো বিশ্ব, বিশেষ করে মুসলিম দেশগুলোর উচিত গাজাকে সাহায্য দেয়ার ক্ষেত্রে ঐক্যবদ্ধ হওয়া।”

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। এ ছাড়া ইসরাইলের এই বিমান হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনো অবকাঠামো। তারা মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল ও বেসামরিক মানুষের বাড়িঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসিসি, ইসরাইল, ইসরায়েল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন