মহানবী (স:) এর কার্টুন আর আকবেন না শার্লি এবদোর কার্টুনিস্ট

Luz

আন্তর্জাতিক ডেস্ক :
আলোচিত ফরাসি ব্যঙ্গাত্মক সাময়িকী শার্লি এবদোর কার্টুনিস্ট ‘লুজ’ আর কখনো মহানবী হযরত মুহাম্মদ(স.)য়ের ওপর কার্টুন আঁকবেন না বলে ঘোষণা দিয়েছেন। যদিও প্যারিস কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর জানুয়ারিতে প্রকাশিত ম্যাগাজিনটির প্রচ্ছদে ‘আমি শার্লি’ শিরোনামে মহানবীর যে ব্যাঙ্গচিত্রটি ছিল সেটিও তিনিই এঁকেছিলেন।

গত ৭ জানুয়ারি মুখোশধারী দুই বন্দুকধারী ওই পত্রিকাটির কার্যালয়ে হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করে।

পত্রিকাটিতে মহানবী (স:) কে নিয়ে আঁকা ব্যাঙ্গচিত্র প্রকাশিত হওয়ায় এ হামলা চালিয়েছিল আল কায়দা। ইসলাম ধর্ম মহানবী (স:)এর ছবি আঁকাকে সমর্থন করে না।

শার্লি এবদোর কার্টুনিস্ট রেনাল্ড লুজিয়ার সংক্ষেপে লুজ ফরাসি সাময়িকী ‘ইনরকস’কে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছে, তিনি বাকি জীবনে মহানবী (স:)এর কোনো কার্টুন আঁকবেন না।

জানুয়ারির ওই হামলার পর বিশ্ব জুড়ে তৈরি হওয়া সহানুভূতির জোয়ারে শার্লি এবদো অনেক জনপ্রিয় হয়ে ওঠে। তখন এর প্রচার সংখ্যা এক লাফে ৮০ লাখে ওঠে আসে যা তাদের স্বাভাবিক সময়ে প্রকাশিত সংখ্যার চাইতে কয়েকগুন বেশি। সাধারণত: এ পত্রিকার ৬০ হাজার কপি বাজারে আসত। তখন ‘জো সুই শার্লি’ বা ‘আমিই শার্লি’ প্রচারণাটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। হামলার পর সাময়িকীটির প্রচ্ছদে ফের মহানবীর কার্টুন প্রকাশিত হয়। তাতে ক্রন্দনরত মহানবীর হাতে একখানা ব্যানার জুড়ে দেয়া হয় যাতে লেখা ‘আমিই শার্লি’।

কিন্তু যেই মহানবীর কার্টুনের জন্য এত ঘটনা, তার ওপরই কীনা কার্টুন আঁকতে বিরক্ত বোধ করছেন কার্টুনিস্ট লুজ! এর কারণ জানতে চাওয়া হলে তিনি বলেন,‘আমি মুহাম্মদ আর সারকোজির কার্টুন আঁকতে আঁকতে ক্লান্ত হয়ে ওঠেছি।তাদের কার্টুন এঁকে গোটা জীবন কাটিয়ে দেওয়ার কোনো ইচ্ছাই আমার নেই।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন