মাটিরাঙ্গায় চাঁদার জন্য ফলদ বাগান কেটে দিয়েছে ইউপিডিএফ

fec-image

পাহাড়ের চাঁদাবাজি ও সন্ত্রাসী তৎপরতার অংশ হিসেবে এবার খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাধীন তবলছড়ি ইউনিয়নের ঝর্ণাটিলা এলাকায় ফলদ বাগানের কয়েক হাজার গাছ কেটে ফেলেছে উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীদের সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)। এমনই অভিযোগ করেছেন বাগান মালিক কৃষক মো. ওসমান গনি। এদিকে নিজের সৃজিত বাগান কেটে ফেলার কারণে নিঃস্ব হওয়ার পথে এ কৃষক।

জানা গেছে, শনিবার (২৬ ফেব্রুয়ারি) দিবাগত রাতে তবলছড়ির ঝর্নাটিলা বিজিবি ক্যাম্প থেকে আনুমানিক আধা কিলোমিটার দক্ষিনে মো. ওসমান গনি নামে এক কৃষকের বাগানের প্রায় এক হাজার ফলসহ পেঁপে গাছ ও আম গাছের চারা কেটে ফেলেছে সশস্ত্র সন্তাসীরা।

বাগান মালিক মো. ওসমান গনি বলেন, গত এক বছর থেকে এই বাগানের জায়গা ছেড়ে দেওয়ার জন্য তাকে চাপ দিচ্ছিলো উপজাতি সন্ত্রাসী সংগঠন ইউপিডিএফ। প্রায়ই মোবাইলে জায়গা ছেড়ে না দিলে ফলসহ বাগানের গাছ কেটে ফেলার হুমকি দিয়ে আসছে। ৫/৬ মাস আগেও বাগানে প্রবেশ করে থাকার ঘর ভেঙে তছনছ করে দেয় সন্ত্রাসীরা। তিনি জায়গা ছাড়তে না দিলে কিছুদিন আগে নাম মাত্র দামে বিক্রি করার জন্যও চাপ দেয় ইউপিডিএফ সন্ত্রাসীরা। সন্ত্রাসীদের কোন প্রস্তাবে রাজি না হওয়ায় রাতের অন্ধকারে তার সাজানো বাগান সন্ত্রাসীরা কেটে ফেলেছে বলে দাবি করেন তিনি।

ঘটনার পরপরই ২৩ বিজিবি জামিনী পাড়া জোন থেকে বিজিবির একটি টহল দল ঘটনাস্থল পরিদর্শন করে। পানছড়ি থানা পুলিশের একটি টিমও ঘটনাস্থল পরিদর্শন করেছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে।

এদিকে এমন ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী মো. মজিবর রহমান বলেন সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার ফলে পার্বত্য চট্টগ্রামে হত্যা, চাঁদাবাজি, গুম অব্যাহত আছে। দ্রুত অভিযান চালিয়ে ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে তিনি ক্ষতিগ্রস্ত কৃষককে যথাযথ ক্ষতিপূরণ প্রদানসহ বাঙ্গালী কৃষকদের নিরাপত্তা জোরদার করারও দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন