মাটিরাঙ্গায় প্রায় ১৫ লাখ টাকার অবৈধ কাঠ আটক করেছে সেনাবাহিনী

18 .04.2016_ Matiranga  Kath Atok News Pic (3)

সিনিয়র রিপোর্টার:

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সমকাল লিখা কাভার্ড ভ্যান থেকে প্রায় ১৫ লাখ টাকার অবৈধ কাঠ আটক করেছে সেনাবাহিনী। সোমবার বেলা ১০টার দিকে মাটিরাঙ্গা বাইল্যাছড়ি এলাকা থেকে অবৈধ কাঠ পাচারকারী কাভার্ড ভ্যানটি আটক করা হয়। এসময় গাড়ীর চালকসহ অন্যরা পালিয়ে যেতে সক্ষম হলেও কাঠ বহনকারী দৈনিক সমকাল লিখা কাভার্ড ভ্যানটি (ঢাকা মেট্টো-ট-১৩-০১৬০) আটক করে সেনাবাহিনী।

মাটিরাঙ্গা সেনা জোন সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার সকালের দিকে সালমা কার্গো ভ্যান নামক একটি কাভার্ড ভ্যান মাটিরাঙ্গা জোন এলাকা অতিক্রমের সময় সেনা সদস্যরা গাড়িটিকে থানামোর জন্য সিগন্যাল দিলে গাড়িটি সিগন্যাল না মেনে চলে যেতে উদ্যত হয়। এ সময় সেনাবাহিনীর একটি টহল গাড়ি পেছন থেকে তাড়া করলে বাইল্যাছড়ি টোল আদায় কেন্দ্রের কাছে গাড়িটি রেখে পালিয়ে যায় চালক সহ অন্যরা। পরে গাড়িটিকে আটক করে মাটিরাঙ্গা ফরেস্ট অফিসে হস্তান্তর করে মাটিরাঙ্গা সেনাবাহিনী।

ঘটনার সত্যতা নিশ্চিত করে, মাটিরাঙ্গা ফরেষ্ট রেঞ্জার মো: মোশাররফ হোসেন বলেন, কাভার্ড ভ্যানটি থেকে প্রায় চার‘শ ৮৯ ঘনফুট অবৈধ কাঁঠ জব্দ করা হয়েছে। আটককৃত কাঠের বাজার মুল্য প্রায় ১৫ লাখ টাকা বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। চোরাই কাঠ পাচারের অভিযোগে বন আইনের ২০০০ সালের (সংশোধিত) ৪১/৪২ ইউডিওআর ১০০/মাটি ২০১৫-২০১৬ ধারায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

ঘটনার বিবরণে জানা গেছে, দীর্ঘদিন ধরে সেনাবাহিনী-বিজিবি ও বন বিভাগের চোখকে ফাঁকি দিয়ে জেলার দীঘিনালা পানছড়ি ও রাঙ্গামাটির বাঘাইহাট ও সাজেক এলাকা থেকে মূল্যবান কাঠ সরকারের মোটা অঙ্কের রাজস্ব ফাঁকি দিয়ে কাভার্ড ভ্যানে করে সমতলের বিভিন্ন জেলায় পাচার হয়ে আসছে। বাঘাইহাট, দীঘিনালা ও খাগড়াছড়ি ফরেস্ট বিট অতিক্রম করে এ কাঠ কিভাবে সমতলে পাচার হচ্ছে এ নিয়ে সচেতন মহলে প্রশ্ন দেখা দিয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে সংঘবদ্ধ একটি অসাধু মহল পাহাড়ের বিভিন্ন এলাকা হতে কাঠ সংগ্রহ করে সড়ক পথে দেশের বিভিন্ন সমতল জেলায় পাচার করে আসছে। এর আগেও একাধিক বার দৈনিক সমকাল লিখা কাভার্ড ভ্যানে করে মূল্যবান কাঠ পাচারকালে মাটিরাঙ্গা এলাকায় আটক করে সেনাবাহিনী ও বন বিভাগ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন