মাটিরাঙ্গায় বাঙ্গালীদের উপর উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীদের হামলা : আহত তিন

988494_677417168940125_1280798198_n

মাটিরাঙ্গা উপজেলা সংবাদদাতা :

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার গোমতিতে উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীরা বাঙ্গালীদের উপর হামলা করেছে। সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় মো: সাহেব আলী (৫৫), পিতা-মৃত: সোনা মিয়া, মো: মানিক মিয়া (৫৩), পিতা- মো: আবু তাহের ও মো: রুবেল হোসেন (২২), পিতা- মো: মানিক মিয়া আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার বিলা আড়াইটার দিকে গোমতির বান্দরছড়া এলাকায়।

ঘটনার বিবরণে জানা গেছে, নিজের সৃজিত বাগানে কাজ করার সময় উপজাতীয় ৫/৬ জনের একটি সশস্ত্র গ্রুপ সাহেব আলীর উপর লোহার রড ও লাঠি সোটা নিয়ে হামলা করে। তারা ভবিষ্যতে তাকে আর কখনো এ বাগানে না আসার জন্য হুমকি দেয় বলেও জানান সাহেব আলী।

অপরদিকে একই সময়ে ৬ জন সশস্ত্র উপজাতিয় সন্ত্রাসী মো. মানিক মিয়ার বাড়িতে গিয়ে তাকে বাড়ি-ঘর ছেড়ে চলে যেতে বলে। এতে মানিক মিয়া ও তার ছেলে মো. রুবেল হোসেন বাধা দিলে সন্ত্রাসীরা তাদের উপরও হামলা করে। এতে বাবা ও ছেলে দুজনই মারাত্বকভাবে আহত হয়। স্থানীয়রা তাদেরকে ঘটনাস্থল বান্দরছড়া থেকে উদ্ধার করে গোমতি বাজারে নিয়ে আসে। সেখানে কয়েক‘শ বাঙ্গালী জড়ো হয়ে এ ঘটনার তীব্র নিন্দা জানায়।

এদিকে এ হামলার পর থেকে গোমতির কয়েক হাজার বাঙ্গালী পরিবারের মাঝে আতঙ্কের সৃষ্টি হয়েছে। তারা আরো বড় ধরনের সশস্ত্র হামলার আশঙ্কা করছে বলে জানান স্থানীয় কয়েকজন বাঙ্গালী নেতা। তারা সশস্ত্র উপজাতীয়দের এসব হামলার সমুচিত জবাব দেয়ার সময় এসেছে বলেও উল্লেখ করেন।

এদিকে নানামুখি উদ্যোগের পর কেন বা কি কারনে গোমতিতে বাঙ্গালীদের উপর বারবার হামলার মতো ঘটনা ঘটছে বা কারা এ ঘটনার সাথে জড়িত এবিষয়ে জানতে চাইলে গোমতির বাসিন্দা কমল ত্রিপুরা চুক্তিবিরোধী ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ-কে এ হামলার জন্য দায়ী করেন। তিনি বলেন, গোমতির দীর্ঘদিনের সম্প্রীতি নষ্ট করতে এ মহলটি নানা ষড়যন্ত্র করছে। তারই অংশ আজকে প্রকাশ্য দিবালোকে নিরীহ বাঙ্গালীদের উপর এ হামলা।

এদিকে আহতদের মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  ভর্তি করা হলে আশঙ্কাজনক অবস্থায় তাদেরকে খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে মাটিরাঙ্গা উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। মাটিরাঙ্গা পুরাতন হাসপাতাল মোড় থেকে মিছিলটি শুরু হয়ে গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিন শেষে তবলছড়ি চত্বরে গিয়ে শেষ হয়। পরে মাটিরাঙ্গা উপজেলা পিবিসিপির সভাপতি মো: মঞ্জুরুল আলম‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন মো: সোহেল রানা, রবিউল ইসলাম, আবদুল মতিন প্রমুখ নেতৃবৃন্দ। এসময় বক্তারা বাঙ্গালীদের উপর উপজাতিয় সন্ত্রাসীদের হামলার নিন্দা জানিয়ে আগামী ২৪ ঘন্টার মধ্যে হামলার সাথে জড়িত ইউপিডিএফ এর সশস্ত্র ক্যাডারদের গ্রেফতারের দাবী করে বলেন, না হলে মাটিরাঙ্গা থেকে সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর আন্দোলনের কর্মসুচী ঘোষনা করা হবে।

উল্লেখ্য যে, গত ১৩ জুন গোমতি বাজারে ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট সমর্থিত গণতান্ত্রিক যুব ফোরাম ও বাঙ্গালী ছাত্র পরিষদ একই স্তানে একই সময়ে সমাবেশ আহবান করলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন গোমতিতে ১৪ জুন রাত পর্যন্ত ১৪৪ ধারা জারি করে। এর পর থেকেই বেপরোয়া হয়ে উঠে ইউপিডিএফ। তারা এরপর অনির্দ্দিষ্টকালের জন্য গোমতি বাজার বয়কটের ডাক দিলে সেখানকার পরিস্থিতি ঘোলাটে হতে থাকে। ইউপিডিএফ একদিকে স্থানীয় পাহাড়ীদের বাজারে আসতে বাধা দিচ্ছে অন্যদিকে বাঙ্গালীদের উপর হামলা করছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন