মানবেন্দ্র নারায়ন লারমার ৭৮তম জন্ম বার্ষিকী পালন

রাঙ্গামাটি প্রতিনিধি:

 

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জন সংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র্র বৌধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, এখন পার্বত্য চট্টগ্রামের যে বাস্তবতা সেই বাস্তবতায় আমরা সুষ্ঠভাবে জীবন ধারণ করতে পারছি না। আজকে জুম্ম জনগণের পায়ের নিচে মাটি নেই, বসত-বাড়ি নেই। চুক্তিকে প্রতিনিয়ত লংঘন করে সরকার ঔপনিবেশিক কায়দায় পার্বত্য চট্টগ্রাম শাসন করছে। শুক্রবার জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ন লারমার ৭৮তম জন্ম বার্ষিকী পালন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের চেয়ে এতবড় কারাগার বিশ্বের আর কোথাও নেই।

মানবেন্দ্র নারায়ন লারমার ৭৮তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এ মন্তব্য করেন।

গত শুক্রবার সকালে শিল্পকলা একাডেমী হল রুমে আয়োজিত মানবেন্দ্র নারায়ন লারমার ৭৮তম জন্ম বার্ষিকী অনুষ্ঠানে সুবর্ণ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাকমা সার্কেল চীফ রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, জনসংহতি সমিতির মহিলা বিষয়ক সম্পাদক কল্পনা চাকমা, বিশিষ্ট শিক্ষাবিদ শিশির চাকমা, যুব সমিতির সাধারণ সম্পাদক অরুন ত্রিপুরা, পাহাড়ী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সুমন মারমা।

সন্তু লারমা বলেছেন, পার্বত্য চুক্তিকে প্রতিনিয়ত লংঘন করছে সরকার এতে করে অধিকার বঞ্চিত হয়ে পার্বত্য অঞ্চলের ১৪টি জাতিগোষ্ঠির জীবন বিপন্ন হয়ে উঠেছে। আজকে বাংলাদেশের শাসকগোষ্ঠি পার্বত্য অঞ্চলের জাতিগোষ্ঠির অধিকার পদদলিত করে ঔপনিবেশিক কায়দায় পার্বত্য চট্টগ্রাম শাসন করছে। তিনি বলেছেন, পার্বত্য অঞ্চলের জুম্মজনগণের দীর্ঘ আন্দোলনের মধ্যে দিয়ে অর্জিত অধিকার খর্ব করে চলেছে। আজকে পার্বত্য চট্টগ্রামে যে বাস্তবতা সেই বাস্তবতায় আমরা সুষ্ঠভাবে জীবন ধারণও করতে পারছি না। এখন জুম্ম জনগণের জীবন জাতিগত, সম্প্রদায়গত, অর্থনৈতিকগত তথা সকল প্রকারের শোষন-নিপীড়ন নির্যাতনের যাতাকলে নিষ্পেষিত হয়ে আছে।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২০ বছর অতিবাহিত হওয়ার সময়েও আমাদের বলতে হচ্ছে যে আমরা এখনো পর্যন্ত আমাদের অধিকার নিয়ে বেঁচে থাকার নুন্যতম বাস্তবতা অর্জন করতে পারিনি। চুক্তি অনুযায়ী ভূমির অধিকার জেলা পরিষদের মাধ্যমে জুম্মজনগণের কাছে দিয়ে দেয়নি। তাই এখানে জুম্মদের ভূমির অধিকার নেই,পায়ের নিচে মাটি নেই। তিনি বলেছেন, ভূমি নিয়ে জুম্মস্বার্থ বিরোধী অহরহ ষড়যন্ত্র ও অপতৎপরতা এটা বিরাজমান। পার্বত্য চট্টগ্রামকে সরকার বিশ্বের সেরা কারাগারে পরিণত করেছে। আজকে এখানে জুম্ম জনগণের অস্তিত্বকে বিলুপ্ত করার ষড়যন্ত্র চলছে।

তাই এসব ষড়যন্ত্রকে প্রতিহত ও চুক্তি বাস্তবায়ন সংগ্রামে একানকার জনগোষ্ঠিকে আরো সোচ্চার হওয়ার আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন