মানিকছড়িতে কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস পালিত

fec-image

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ফেনীর সোনাগাজী আঞ্চলিক কার্যলয়ের বাস্তবায়নে ও মানিকছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় খাগড়াছড়ির মানিকছড়িতে কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় উপজেলা কৃষি অফিসের সম্মেলন কক্ষে উপজেলার চার ইউনিয়নের ৬০ জন প্রান্তিক কৃষক-কৃষাণীদের মাঝে আধুনিক ধান প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ দেওয়া হয়।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আসিব বিশ্বাসের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন মানিকছড়ি উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসিনুর রহমান। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী আঞ্চলিক কার্যালয়ের প্রিন্সিপাল বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিশ্বজিৎ কর্মকার। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাঈম আহমেদ ও সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আদিল প্রমুখ।

বাংলাদেশের কৃষকদের সন্মান ও কৃতজ্ঞতা জানিয়ে প্রধান অতিথি বক্তব্যে ড. বিশ্বজিৎ কর্মকার বলেন, ‌‌আমাদের গবেষণা কৃষকদের কাছে পৌঁছাতে পারলে ও কৃষকরা উপকৃত হলেই তবে সফল ও সার্থক হবে। জমি অনুযায়ী বীজ নির্বাচন, প্রয়োজন অনুযায়ী সার ও কীটনাশক প্রয়োগ যাতে সঠিকভাবে হয় সে জন্য কৃষি অফিসের মাধ্যমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সেবা নেওয়ার জন্য তিনি কৃষকদের আহ্বান জানান।

পরে সভাপতির বক্তব্যে মো. হাসিনুর রহমান বলেন, কৃষকরা জমি অনুযায়ী সঠিক বীজ নির্বাচন করতে না পারায় ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সহযোগিতায় কৃষি অফিস সর্বদা কৃষকের তথ্য ও পরামর্শ দিতে প্রস্তুত। যেকোন সময়ে প্রয়োজন অনুযায়ী সরকারি সেবা ও তথ্য নেওয়ার জন্য তিনি কৃষকদের অনুরোধ জানান।

প্রশিক্ষণ শেষে ব্রি কর্তৃক স্থাপিত প্রদর্শনীর মাঠ দিবস (ব্রি ধান৭০, ব্রি ধান ৮০) বাস্তবায়ন করার লক্ষ্যে বিকাল ৩টায় মানিকছড়ি উপজেলার কনজুরী পাড়ায় কৃষক-কৃষাণীদের সাথে মতবিনিময় ও আলোচনা করা হয়।

ব্রি ধান ৭০ ও ব্রি ধান ৮০ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী সোনাগাজী আঞ্চলিক কার্যালয়ের সায়েন্টিফিক কর্মকর্তা মো. আসিব বিশ্বাস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন