মার্চ ফর ডেমোক্রেসিকে ঘিরে খাগড়াছড়িতে বিএনপি নেতাকর্মীদের টিকেট বাতিল ॥ শান্তিপরিবহনের ৩৭টি গাড়ি রিকুইজেশন

khagracori

মো: আবুল কাসেম, খাগড়াছড়ি :

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ডাকে ২৯ ডিসেম্বর মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচিতে সাড়া দিতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে খাগড়াছড়ি জেলা বিএনপি ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অথচ কর্মসূচিকে ঘিরে খাগড়াছড়ি-ঢাকা রুটে চলাচলরত বিভিন্ন যানবাহন, কাউন্টার অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। শান্তি পরিবহনের ৩৭টি গাড়ি রিকুইজেশন করেছে বিজিবি। বিপাকে পড়ে বাস মালিকরা বাধ্য হয়ে জেলা বিএনপি’র কিছু টিকেট বাতিল করেছেন। এছাড়াও প্রশাসনের পক্ষ থেকে পথে পথে বাঁধা দেওয়া হচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে। অনুসন্ধানে জানা গেছে, বিভিন্ন বাঁধা বিপত্তি পেরিয়ে ইতোমধ্যে খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি ওয়াদুদ ভূইয়ার নেতৃত্বাধীন খাগড়াছড়ি জেলা সদর ও ৮টি উপজেলা হতে হাজার হাজার নেতাকর্মী ইতোমধ্যে ঢাকায় পৌঁছে গেছেন এবং অনেকেই এখনও বিভিন্নভাবে বিভিন্ন যানবাহনে ঢাকায় পৌঁছার পথে রয়েছেন।

তবে পথে পথে তল্লাশি চালিয়ে, বিএনপি নেতাকর্মীদের টিকেট বাতিল করে এবং বিভিন্ন মামলার আসামি সাজিয়ে গ্রেফতার করে আতঙ্ক ছড়ানো হচ্ছে বলে খাগড়াছড়ি জেলা বিএনপি’র একাধিক নেতাকর্মী পার্বত্যনিউজকে জানিয়েছেন।

শুক্রবার রাত সাড়ে ৮টায় খাগড়াছড়ি জেলা সদরের নারিকেল বাগানস্থ সৌদিয়া, শ্যামলী, শান্তি পরিবহন, এস.আলম, ঈগল পরিবহনের কাউন্টার ঘুরে দেখা গেছে যে, প্রতিটি কাউন্টারের বাইরে পুলিশ অবস্থান নিয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ যাত্রীদের। তারা টিকেট না পেয়ে নিরাশ হয়ে ফিরে যাচ্ছেন। তবে এ সময় এস. আলম কাউন্টার, শান্তি পরিবহন কাউন্টার ও শ্যামলী পরিবহণ কাউন্টারে তালা ঝুলতে দেখা গেছে। বিএনপি নেতাকর্মীরা জীবনবাজি রেখে ঢাকায় পৌঁছবেন বলে অনলাইন মিডিয়া পার্বত্যনিউজে প্রকাশিত সংবাদ ব্যাপকভাবে খাগড়াছড়ি জেলায় প্রচারিত হওয়ায় জেলাবাসী ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হলেও সকাল থেকে কমসংখ্যক পরিবহন ঢাকামুখী হয়েছে।

প্রশাসনিক ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন পরিবহনকে গাড়ি বন্ধ রাখতে চাপ দেওয়ারও অভিযোগ পাওয়া গেছে। তবে এ অভিযোগ পরিবহন সেক্টরের কেউ স্বীকার করেনি। শান্তি পরিবহনের অফিস সহকারী মো. খলিলুর রহমান এ প্রতিবেদককে জানান, ‘আজকে আমরা কোন সার্ভিস দিতে পারিনি। খাগড়াছড়ি হতে ১২টি ও ঢাকা থেকে খাগড়াছড়ির শান্তি পরিবহনের ২৫টি গাড়িসহ মোট ৩৭টি গাড়ি রিকুইজেশন করেছে বিজিবি।’ এসব গাড়ি বিজিবি ময়মনসিংহ ও নড়াইলে নির্বাচনী কাজের জন্য রিকুইজেশন করেছেন বলে জানতে পেরেছেন তারা।

খাগড়াছড়ি জেলা বিএনপি’র সহ-সভাপতি মণীন্দ্র লাল ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত, জেলা জিয়া পরিষদের সভাপতি রতন জ্যোতি ত্রিপুরা জানান, এস. আলম কাউন্টার ১৯টি টিকেট বাতিল করেছে। এছাড়া কোন বিএনপি নেতাকর্মীকে টিকেট দিচ্ছে না তারা। পথে পথে তল্লাশি চালানো হচ্ছে। তবুও বিএনপি নেতাকর্মীরা ঢাকায় পৌঁছবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

২৯ ডিসেম্বর খাগড়াছড়ি জেলা বিএনপির হাজার হাজার নেতাকর্মী ঢাকা নয়াপল্টনে শো-ডাউন করবে বলেও জানিয়েছেন বিএনপি’র এসব নেতা। এস.আলম কাউন্টার মাস্টার মুঠোফোনে পার্বত্যনিউজকে জানান, ‘আমরা সারাদিন ৫টি গাড়ি ঢাকায় পাঠাতে পেরেছি। তবে ঢাকায় গাড়ি রিকুইজেশন করবে বলে আমরা কাউন্টার বন্ধ করে দিয়েছি এবং বিএনপি নেতাকর্মীদের টিকেটের টাকা ফেরত দিতে বাধ্য হয়েছি।’ শ্যামলী ও সৌদিয়া পরিবহনের ২টি গাড়ি আজ ঢাকামুখী রওনা হয়েছে। পাশাপাশি ঈগল পরিবহনের ২/১টি গাড়ি ঢাকায় পাঠানো হয়েছে বলে জানা গেছে। তবে যাওয়ার পূর্বে সকল যাত্রীকে নিয়মিতভাবে খাগড়াছড়ি ভিডিও করা হয়েছে।

রাতের বেলা ছেড়ে যাওয়া সকল নৈশবাসে পুলিশ দেয়া হয়েছে। মার্চ ফর ডেমোক্রেসি সফল করার জন্য খাগড়াছড়ি জেলা বিএনপিসহ সর্বত্র গণপরিবহন সরকারিভাবে বন্ধের অভিযোগ পাওয়া যাচ্ছে। জেলা বিএনপি’র সিনি. সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাক্মা জানান, “সরকার ‘গণতন্ত্রের জন্য মার্চ’ পন্ড করতে শেষ পর্যন্ত অবরোধ দিয়ে, পুলিশি তল্লাশিসহ কাউন্টার ও বাস মালিকদের পরিবহন না দিতে চাপ সৃষ্টি করছে।” উল্লেখ্য, চট্টগ্রাম মহানগর শ্রমিকলীগের ডাকে অবরোধ কর্মসূচি থাকার ইস্যুতেও খাগড়াছড়িতে গণপরিবহন ঢাকামুখী হচ্ছে না বলে খাগড়াছড়ি বাস কাউন্টার সংশ্লিষ্টরা জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন