মালিতে বন্দুকধারীদের গুলিতে বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

mali_81916
নিউজ ডেস্ক:
আফ্রিকার দেশ মালিতে সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে জাতিসংঘের এক শান্তিরক্ষী নিহত ও একজন গুরুতর আহত হয়েছেন। মালিতে জাতিসংঘ পরিচালিত মিশন এমআইএনইউএসএমএ’র একটি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, হতাহত দুই শান্তিরক্ষী বাংলাদেশের নাগরিক।

নিহত নীল কণ্ঠ হাজং বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে ছিলেন। আহত সৈনিক সিরাজুল ইসলামকে বামাকোর লেভেল-২ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মালির এক নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এএফপি আরো জানিয়েছে,‘সোমবার রাতে জাতিসংঘের গাড়ি লক্ষ্য করে গুলি চালায় একদল সশস্ত্র ব্যক্তি। এতে গাড়িতে থাকা দুই বাংলাদেশির একজন নিহত এবং অপর একজন গুরুতর আহত হয়েছেন।’

ওই সূত্র আরো জানিয়েছে,কারা এই হামলা চালিয়েছে তাৎক্ষনিকভাবে তা জানা সম্ভব হয়নি। তবে একে সন্ত্রাসী কার্যক্রম হিসেবে উল্লেখ করে নিরাপত্তা সূত্রটি বলছে, ‘এইসব অপরাধীরা শান্তির শত্রু।’

বিশ্বের সংঘাতময় বিভিন্ন দেশে জাতিসংঘ মিশনে বাংলাদেশের ৯ হাজার ৩০০ শান্তিরক্ষী কাজ করছেন।

এর মধ্যে মালিতে নিয়োজিত বিভিন্ন দেশের ১০ হাজার ৩২০ জন শান্তিরক্ষীর মধ্যে পুলিশ ও সেনা সদস্য মিলিয়ে বাংলাদেশির সংখ্যা এক হাজার ৭৫৫ জন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে মালি মিশনই সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত। ২০১৩ সালে এ মিশনের কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত ৪০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন।

দেশটির উত্তর অংশে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর প্রায়ই জঙ্গি হামলার ঘটনা ঘটে। এর আগে গত বুধবারও বামাকোর একটি আবাসিক এলাকায় হামলায় এক নিরাপত্তারক্ষী আহত হন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন