রাঙামাটিতে কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী পালিত

Rangamati news pic1 copy
চৌধুরী হারুনুর রশীদ:
রাঙামাটিতে জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সন্ধ্যায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, জেলা শিল্পকলা একাডেমীর সাবেক পরিচালক প্রধান অতিথি মুজিবুল হক বুলবুল।

জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, বিশেষে অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহীদুল্লাহ, রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষা বাঞ্চিতা চাকমা এবং রাঙামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ মোঃ মোসাদ্দেক হোসেন কবির, প্রেস ক্লাব সভাপতি মো: সাওখায়াত হোসেন রুবেল, সাবেক প্রেস ক্লাব সভাপতি সুনীল কান্তি দে।

আরো উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি কর্মকর্তাগণ, বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, জনপ্রতিনিধি এবং রাঙামাটির ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সভায় বক্তারা বলেন, কবি নজরুল কখনও ধর্ম বিরোধী ছিলেন না। তবে তিনি ধর্মের নামে গোঁড়ামিকে কখনও স্বীকার করেননি। তাঁর এই বিশ্বধর্মবোধ ও মানবতাবাদের চিত্র কেবল মরু-ভাস্কর রূপায়নের ভেতর দিয়েই নয়; বরং কবিতা-কথাসাহিত্য-প্রবন্ধ গ্রন্থ সাহিত্য-পরিসর জুড়েই প্রসারিত। নিজস্ব ধর্মচিন্তার দর্শনকে আশ্রয় করে তিনি মরু-ভাস্কর-এর মাধ্যমে মহানবী মুহাম্মদ (স)-এর বার্তাকেই কেবল মানুষের কাছে পৌঁছে দিয়েছেন।

বক্তারা আরো বলেন, কবি নজরুল সাম্য, প্রেম, মানবতা, দ্রোহের কবি। তিনি বাঙালি জনগোষ্ঠীর জীবনে নতুনতর সাহিত্যবোধ, সাহিত্যদৃষ্টি এবং সাহিত্য-স্বরূপ-আদর্শ উপস্থাপন করেছেন। পৃথিবীতে এমন ক’জন আছেন যিনি প্রেমের টানে রক্তের সম্পর্ক অস্বীকার করে বেরিয়ে পড়তেন পথে।

আলোচনাসভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এতে মোঃ হুমায়ন কবির পরিচালনায় নৃত্য পরিবেশন করেন, মিনারা আক্তার এবং পিংকি চাকমার সহযোগী নৃত্য শিল্পীরা এবং সংগীত পরিবেশন করেন, মিলন ধর এবং সঙ্গীতা দে।

অনুষ্ঠান শেষে প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন