মিজোরামের সর্বকনিষ্ঠ নারী বিধায়ক বেরিল ভ্যানেইহসাঙ্গি

fec-image

ভারতের মিজোরাম প্রদেশের বিধানসভার নির্বাচনে জয়ী হয়ে সর্বকনিষ্ঠ বিধায়ক হয়েছেন এক তরুণী। ৩২ বয়সি ওই নারীর নাম বেরিল ভ্যানেহসাঙ্গি জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম) দলের সদস্য।

মিজোরাম বিধানসভায় এবার যে ৩ জন নারী নির্বাচিত হয়েছেন তাদের একজন হলেন বেরিল। তিনি একজন রেডিও জকি ও সাবেক টিভি উপস্থাপক।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি বেশ জনপ্রিয়। ইনস্টাগ্রামে তার আড়াই লাখের বেশি ফলোয়ার রয়েছে। এই প্রজন্মের হার্টথ্রব তিনি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, জেডপিএম দলের নারী সদস্য বেরিল ভ্যানেহসাঙ্গি আইজল মিজোরামের দক্ষিণ-৩ আসন থেকে ১ হাজার ৪১৪ ভোটে জয় লাভ করেছেন। জেডপিএম মিজোরামের নতুন রাজনৈতিক দল। ক্ষমতাসীন বর্তমান মিজো ন্যাশনাল ফ্রন্টকে (এমএনএফ) হারিয়ে ৪০টির মধ্যে ২৭টি আসন পেয়ে জয় লাভে করে তারা। বেরিল লিঙ্গ সমতা সম্পর্কে জোর দিয়ে কথা বলেছেন এবং নারীদের তাদের পছন্দকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমি কেবল নারীদের বলতে চাচ্ছি- আমাদের লিঙ্গ আমাদের এমন কিছু করতে বাধা দেয় না যা আমরা পছন্দ করি এবং অনুসরণ করতে চাই। এটি আমাদের এমন কিছু গ্রহণ করতে বাধা দেয় না যাতে আমরা আগ্রহী। নারীদের প্রতি আমার বার্তা তারা যেই সম্প্রদায় বা সামাজিক স্তরেরই হোক না কেন, যদি তারা কিছু গ্রহণ চায় তবে তাদের তা করতে হবে।

বেরিল শিলংয়ের নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটি থেকে আর্টসে মাস্টার্স করেছেন। তিনি এর আগে আইজল মিউনিসিপ্যাল করপোরেশনের করপোরেটর ছিলেন। মিজোরামের ৪০ সদস্যের বিধানসভায় ২৭টি আসন পেয়ে সাবেক এমপি লালদুহমার দল জোরাম পিপলস মুভমেন্ট (জেপিএম) প্রথমবারের জন্য সরকার গঠন করতে চলেছে। তারা হারিয়েছে মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার দল মিজো ন্যাশনাল ফ্রন্টকে।

এদিকে কংগ্রেস ২০১৮ সালের চেয়ে ৩টি আসন কম পেয়েছে। ভারতের বিরোধী জোটের নেতৃত্বে থাকা দলটি পেয়েছে মাত্র একটি আসন। কংগ্রেস ২০১৮ সালে পেয়েছিল ৪টি আসন। অন্যদিকে এ রাজ্যে বিজেপির আসন এক থেকে বেড়ে হয়েছে দুটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন