মিয়ানমারে এবার সরকারি কর্মীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক হচ্ছে

fec-image

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করছে মিয়ানমার। বুধবারের (২১ ফেব্রুয়ারি) মধ্যে ইয়াঙ্গুন ও নেপিদোর সব সরকারি বিভাগকে ‘যোগ্য কর্মীদের’ তালিকা জমা দেয়ার নির্দেশ দিয়েছে জান্তা

এই নির্দেশ সংক্রান্ত বেশকিছু ফাঁস হওয়া নথি ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বরাত দিয়ে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী।

মিয়ানমারে জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে চলমান সংঘাত প্রকট আকার ধারণ করেছে। বিদ্রোহীদের কাছে পরাস্ত হয়ে বহু সেনাঘাঁটি ও সেনাসদস্যও হারিয়েছে মিয়ানমার জান্তা। এছাড়াও বিদ্রোহীদের তোপে প্রাণ বাঁচাতে প্রতিবেশী দেশে আশ্রয় নিচ্ছে সেনারা। ইরাবতী বলছে, এ অবস্থায় সেনাবাহিনীতে নিজেদের লোকবল বাড়াতে এমন পদক্ষেপ নিয়েছে জান্তা সরকার।

বিষয়টি নিশ্চিত করে ইয়াঙ্গুনের কাস্টম অফিসের ২৬ বছর বয়সি এক নারী কর্মী জানিয়েছেন, সামরিক বাহিনীতে নিয়োগের জন্য যোগ্য কর্মীদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করছে জান্তা।

ইয়াঙ্গুনের আঞ্চলিক সরকারের জারি করা একটি ফাঁস হওয়া নথিতে দেখা গেছে, মন্ত্রিসভা ওই অঞ্চলের (ইয়াঙ্গুন) সব সরকারি বিভাগকে ১৯ ফেব্রুয়ারির মধ্যে ১৮ থেকে ৩৫ বছর বয়সি পুরুষ কর্মীদের এবং ১৮ থেকে ২৭ বছর বয়সি নারী কর্মীদের তালিকা জমা দেয়ার নির্দেশ দিয়েছে।

এরপরের নির্দেশনায় আঞ্চলিক সরকার বিভাগগুলোকে ২১ ফেব্রুয়ারির মধ্যে সব প্রাসঙ্গিক বিবরণসহ তালিকার হার্ড এবং সফট কপি জমা দেয়ার নির্দেশ দেয়া হয়। এ নির্দেশনার পর সরকারি কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে।

বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দেয়ার আইন ঘোষণা করেছেন জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং। ১৮ থেকে ৩৫ বছর বয়সি সব পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সি নারীদের অবশ্যই দুই বছর পর্যন্ত সামরিক পরিষেবা দিতে হবে। এছাড়া, অনূর্ধ্ব ৪৫ বছর বয়সি বিশেষজ্ঞ যেমন- চিকিৎসকদেরও অবশ্যই তিন বছর সামরিক পরিষেবা দিতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন