মুসলিম সম্প্রদায়ের সুরক্ষায় ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে বৃটেন

fec-image

মুসলিম সম্প্রদায়ের সুরক্ষায় ১১৭ মিলিয়ন পাউন্ড বা ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে বৃটেন।

সোমবার (১১ মার্চ) পবিত্র মাস রমজান শুরু হওয়ার প্রেক্ষাপটে এই ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

এই অর্থ ব্যয় করে মসজিদ, ইসলামি স্কুল এবং মুসলিমদের অন্যান্য প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা বৃদ্ধি করা হবে। যুক্ত করা হবে ক্যামেরা, অ্যালার্ম এবং নিরাপত্তা দেয়াল। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, গাজায় ইসরাইলের বর্বর হামলার প্রেক্ষাপটে বৃটেনে মুসলিমদের বিরুদ্ধে ঘৃণা বাড়ছে। সেই প্রেক্ষাপটেই অতিরিক্ত এই বিনিয়োগের ঘোষণা দিলো দেশটি। এ নিয়ে বৃটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি এক বিবৃতিতে বলেন, আমাদের সমাজে মুসলিম বিদ্বেষের কোনো স্থান নেই। আমরা মধ্যপ্রাচ্যের ঘটনাগুলির কারণে বৃটিশ মুসলমানদের বিরুদ্ধে হেনস্থার ঘটনা মেনে নেব না।

বৃটেনে আনুমানিক চার মিলিয়ন মুসলিম বসবাস করে। মুসলিম বিদ্বেষ পর্যবেক্ষণকারী গোষ্ঠী টেল মামা জানিয়েছে, মুসলিমদের বিরুদ্ধে অনলাইন আক্রমণ, শারীরিক আক্রমণ এবং অন্যান্য ধরনের হামলার ঘটনা সম্প্রতি ৩৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ক্লিভারলি আরও বলেন, প্রধানমন্ত্রী স্পষ্ট করে জানিয়েছেন যে, বৃটেন মুসলমানদের পাশে আছে।

ঠিক এই কারণেই আমরা এই অর্থায়নে প্রতিশ্রুতিবদ্ধ। বৃটিশ মুসলিমদের আমরা এমন একটি সময়ে আশ্বাস ও আস্থা প্রদান করেছি যখন তাদের এটি অত্যন্ত প্রয়োজন।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে ইহুদি সম্প্রদায়কে সুরক্ষিত রাখতে ৫৪ মিলিয়ন পাউন্ড বিনিয়োগের ঘোষণা দেয় বৃটেন। মুসলিমদের পাশাপাশি ইহুদিদের বিরুদ্ধেও হেনস্থামূলক ঘটনা বাড়ছে।

২০২৩ সালে চার হাজারেরও বেশি ইহুদি-বিদ্বেষী ঘটনা রেকর্ড করা হয়। এই সংখ্যা আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ এবং কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ।

কমিউনিটি সিকিউরিটি ট্রাস্ট (সিএসটি) জানিয়েছে, গত বছর যত হামলা হয়েছে তার দুই-তৃতীয়াংশই ৭ই অক্টোবরের পর হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন