মিয়ানমারে সংঘাত: বাংলাদেশে আশ্রয় নিল বিজিপি সদস্যসহ আরো ১৭৯ জন

fec-image

বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে বিজিপি সদস্যসহ আরো ১৭৯ জন বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সোমবার (১১ মার্চ) রাত সাড়ে ১০টার দিকে বিষয়টি নিশ্চিত করে বিজিবি।

সোমবার সকালে বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়ন (১১ বিজিবি) এর অধীনস্থ জামছড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকা দিয়ে বিজিপি সদস্যসহ ২৯ জন বাংলাদেশে আশ্রয় নেয়। এই ২৯ জনের মধ্যে ০৩ জন ইমিগ্রেশন কর্মকর্তা রয়েছে। পরে যারা সশস্ত্র অবস্থায় অনুপ্রবেশ করে তাদের নিরস্ত্রীকরণ করে বিজিবি নিরাপদে আশ্রয় দেয়।

পরে আবারো ১৫০ জন বিজিপি সদস্য ১ কিলোমিটার পশ্চিমে জামছড়ির ধলুর বাড়ির সামনের পথ বেয়ে বাংলাদেশে প্রবেশ করে। এদিয়ে সর্বমোট আশ্রয়গ্রহণকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭৯ জনে।

এর আগে মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতের জেরে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের সেনাসহ ৩৩০ জনকে গত ১৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ফেরত পাঠানো হয়।

গত ২ ফেব্রুয়ারি রাত থেকে নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্তের ওপারে আরাকান আর্মির সঙ্গে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সংঘর্ষ শুরু হয়। এর জের ধরে ৪ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসেন বিজিপি সহ ৩৩০ জন। যার মধ্যে ৩০২ জন বিজিপি সদস্য, ৪ জন বিজিপি পরিবারের সদস্য, ২ জন সেনা সদস্য, ১৮ জন ইমিগ্রেশন সদস্য ও ৪ জন বেসামরিক নাগরিক ছিলেন।

 

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, সীমান্ত উত্তেজনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন