মোদিকে ধন্যবাদ জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট

fec-image

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের সার্বভৌমত্বের প্রতি সমর্থনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন। সোমবার (২৬ ডিসেম্বর) দুই নেতার ফোনালাপে তিনি এই ধন্যবাদ জানান।

টুইটারে দেওয়া এক পোস্টে জেলেনস্কি এসব কথা জানিয়েছেন। এ খবর জানা যায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি থেকে।

ইউক্রেন রাশিয়া যুদ্ধ নিয়ে এখনো ভারত নিন্দা জানায়নি। তবে ভারত সরকার যুদ্ধের প্রথম থেকে বলে আসছে, বর্তমান ইনক্রেন-রাশিয়া পরিস্থিতি সমাধান করতে অবশ্যই কূটনীতি ও সংলাপের প্রয়োজন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আক্রমণের পর ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একাধিকবার ফোনালাপ হয়ে নরেন্দ্র মোদির।

জেলেনস্কির সঙ্গে ৪ অক্টোবর ফোনালাপে ভারতের সরকার প্রধান মোদি বলেছেন, ইউক্রেন সংঘাতের সামারিক কোন সমাধান নেই। যে কোনও শান্তি উদ্যোগে ভারত অবদান রাখবে।

সেই সময় ফোনালাপে জেলেনস্কি বলেছেন, ভারত সরকারের প্রস্তাবিত শান্তি ফর্মুলা বাস্তবায়নে তাদের অংশগ্রহণের দিকে তিনি তাকিয়ে আছেন ইউক্রেন। একই সঙ্গে জি ২০ জোটের প্রেসিডেন্ট হিসেবে ভারতের সফলতা কামনা করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

জেলেনস্কি টুইটারে লিখেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার ফোনালাপ হয়েছে। জি-২০ তে ভারতের সভাপতিত্বের সাফল্য কামনা করেছি। এই জোটের সম্মেলনেই আমি শান্তি ফর্মুলা ঘোষণা করেছি। এখন তা বাস্তবায়নে ভারতের অংশগ্রহণের দিকে আমি তাকিয়ে আছি। মানবিক সহযোগিতা ও জাতিসংঘে সমর্থনের জন্য আমি তাকে ধন্যবাদ জানিয়েছি।

তবে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই ফোনালাপের বিষয়ে কিছু জানানো হয়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউক্রেন, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন