রাঙামাটিতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

Rangamati-Atijom-Day

নিজস্ব প্রতিনিধি:

“অটিজম সচেতনতা থেকে সক্রিয়তা ও একীভূত সমাজ গঠনে শুভ বার্তা” এই শ্লোগানকে সামনে রেখে সারাদেশের ‌ন্যায় রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

বৃহস্পতিবার (২ এপ্রিল) দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্নপয়েন্ট প্রদক্ষিণ করে জেলা পরিষদ সম্মেলন কক্ষে এসে আলোচনাসভায় মিলিত হয়।

রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা জামানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। সভায় স্বাগত বক্তব্য দেন জেলা সমাজ সেবা বিভাগের উপ-পরিচালক আলপনা চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল চিত্তরঞ্জন পাল, প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সাধারণ সম্পাদক নূূরুল আবছার ও প্রতিবন্ধী কল্যাণ সংস্থার কর্মকর্তা অমর চান চাকমা প্রমুখ।

প্রধান অতিথি বৃষকেতু চাকমা কৃষকদের আধুনিক পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহার করে কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করে বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিকে সর্ব্বোচ্চ গুরুত্ব দিয়ে ১০ টাকা দিয়ে একাউন্ট খোলা থেকে শুরু করে কৃষকদের সব ধরণের সুযোগ সুবিধা প্রদান করছে। যা অন্যকোন সরকারের আমলে হয় নি।

তিনি বলেন, দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ন। আধুনিক প্রযুক্তির মাধ্যমে সারা দেশে খাদ্য উৎপাদন কর্মসূচী গ্রহণ করে বর্তমান দেশের ১৬কোটি মানুষের খাদ্য চাহিদা মিটিয়ে বাংলাদেশ থেকে ২০১৪ সাল শ্রীলংকায় ১২ হাজার মেট্রিক টন চাল রপ্তানি করেছে। এ সাফল্য শুধু প্রধান মন্ত্রীর একার নয় এ সাফল্য আমাদের কৃষক ভাইদের সকলের।

চেয়ারম্যান আরো বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের জন্য অভিশাপ নয়। তারা ও সমাজের একটি অংশ। সঠিকভাবে সহযোগিতা পেলে তারাও সমাজে প্রতিষ্ঠিত হতে পারবে। অন্যান শিশুদের ন্যয় তাদেরও লেখাপড়ার সুযোগ সৃষ্টি করে দিলে দেশে উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে। তাদের মধ্য থেকেই বেড়িয়ে আসবে দক্ষ টেকনিশিয়ান, খেলোয়াড়।

এসময় তিনি রাঙামাটি জেলার প্রতিবন্ধীদের তালিকা অনুযায়ী পার্বত্য জেলা পরিষদ হতে হুইল চেয়ার প্রদানেরও আশ্বাস দেন।

পরে আলোচনাসভা শেষে প্রতিবন্ধীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন